অর্থের অভাবে চলছে না জনপ্রিয় গীতিকারের চিকিৎসা

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় সব গানের গীতিকার আলমগীর কবির। সিনেমা, দেশাত্মবোধক, আধুনিক ও ইসলামি মিলিয়ে ১১ হাজারেরও বেশি গান লিখেছেন তিনি। তবে এক সময়ের জনপ্রিয় এই গীতিকারের শরীরে রোগ বাসা বাঁধায় এখন দিন কাটে বিছানায় শুয়ে। অর্থের অভাবে ঠিকমতো চলছে না তার চিকিৎসা!

জনপ্রিয় অবস্থায় তার কাছে এসে ভিড় করত সবাই। কিন্তু এখন আর কেউ খোঁজ নেয় না।

প্রায় ১৫ বছর আগে রাজধানী ছেড়ে স্ত্রী-সন্তান নিয়ে পাড়ি জমান গ্রামে। তার গ্রামের বাড়ি বরগুনার পাথরঘাটা উপজেলার কাঁঠালতলী ইউনিয়নের তালুক চরদুয়ানিতে। বর্তমানে পরিবার নিয়ে সেখানেই বসবাস করছেন।

গীতিকার আলমগীরের লেখা অনেক গানে কণ্ঠ দিয়েছেন দেশের জনপ্রিয় সব শিল্পীরা। এদের মধ্যে রয়েছে সৈয়দ আব্দুল হাদী, অ্যান্ড্রু কিশোর, সাবিনা ইয়াসমীন, সুবীর নন্দী, খুরশীদ আলম, রথীন্দ্রনাথ রায়, দিলরুবা খান, ইন্দ্রমোহন রাজবংশীর মতো খ্যাতিমান শিল্পী।

জানা গেছে, ‘ঝিনুক মালা’, ‘মাটির কোলে’, ‘মিয়া ভাই’, ‘শিমুল পারুল’, ‘ভাই আমার ভাই’, ‘নাগ মহল’, ‘শশী পূর্ণ’, ‘কোহিনূর’সহ বেশ জনপ্রিয় কিছু ছবির গানও লিখেছেন আলমগীর কবির। এ ছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে ‘রাজা তুমি ঘুমিয়ে আছো’ শিরোনামে একটি অ্যালবামের গানের গীতিকারও ছিলেন তিনি। তবে এর জন্য রাষ্ট্রীয় কোনো স্বীকৃতি পাননি।

তিন ছেলে, দুই মেয়ে এবং স্ত্রীকে নিয়ে তার পরিবার। বর্তমানে তার বড় ছেলে ঢাকায় একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করেন। বাকি দুই ছেলে পাথরঘাটায় একটি কলেজে পড়াশোনা করছেন এবং ছোট মেয়ে ইতোমধ্যে ফ্যাশন ডিজাইনে পড়াশোনা শেষ করেছেন। আর বড় মেয়ের বিয়ে হয়ে গেছে।

স্বামীর দূরবস্থার কথা বলতে গিয়ে গলা আটকিয়ে আসে দ্বিতীয় স্ত্রী শাহনাজ বেগমের। বর্তমানে তিনিই সেবাযত্ন করছেন স্বামীর। তার প্রথম স্ত্রী অন্য জায়গায় থাকেন।

আলমগীরের মেয়ে তাফান্নুম সুবাইতা জানান, আমার বাবা অসুস্থ হয়ে দীর্ঘদিন শয্যাশায়ী। কেউ তার খোঁজ নিচ্ছে না।

প্রসঙ্গত, গীতিকার আলমগীর কবিরের লেখা জনপ্রিয় গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘তুমি ডুব দিয়ো না জলে কন্যা’, ‘মাটির কোলে খাঁটি মানুষ, খুঁজে পাওয়া দায়’, ‘চোখের জলে আমি ভেসে চলেছি’, ‘খোদা, তোমার এ দুনিয়ায় আমি এক এতিম অসহায়’। এছাড়া বাংলা চলচ্চিত্রের এমন অনেক জনপ্রিয় গান রয়েছে এই গীতিকারের।