‘ভারতের অন-অ্যারাইভাল ভিসা পাওয়ার ক্ষেত্রে ভালো সংবাদ পাব’

নৌপথে বাংলাদেশ-ভারত চলাচলকারী জাহাজের যাত্রীদের অন-অ্যারাইভাল ভিসা পাওয়ার ক্ষেত্রে শিগগিরই ভালো সংবাদ পাওয়ার আশা প্রকাশ করেছেন নৌ পরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীমঙ্গলবার সচিবালয়ে এক বৈঠকের পর তিনি এ আশা প্রকাশ করেন। এর আগে নৌপ্রতিমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা সাক্ষাৎ করেন। 

ভিসার বিষয়ে তিনি বলেন, ভিসা নিয়ে আমাদের কথা হয়েছে। যারা চিকিৎসা নিতে ভারতে যাচ্ছেন তাদের ভিসার প্রদান কার্যক্রম এক সপ্তাহের মধ্যে শেষ হয়। আমরা বলেছি, যেহেতু নৌ-পর্যটন শুরু হয়েছে, ক্রুজ জাহাজের যাত্রীদের অন-অ্যারাইভাল ভিসা নিয়ে কথা বলেছি। এগুলো নিয়ে ভারত কাজ করবে। এ ব্যাপারে আমরা আরও ভালো সংবাদ পাব।

ভারত ও চীনের রাষ্ট্রদূত সম্প্রতি বিভিন্ন মন্ত্রণালয়ে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করছেন- এসব সাক্ষাৎ অন্য কোনো দেশকে কোনো বার্তা দিচ্ছে কিনা- এমন প্রশ্নের জবাবে খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশের নির্বাচনকে ঘিরে রাজনৈতিক অস্থিরতা তৈরি করার জন্য অনেকেই কথা বলেছিল। প্রধানমন্ত্রী সেটা সাহসিকতার সঙ্গে মোকাবিলা করেছেন। যারা নির্বাচন নিয়ে শঙ্কায় ছিল তারাও কিন্তু বাংলাদেশের সঙ্গে চলে এসেছে। যে শঙ্কাটা ছিল সেটা কিন্তু নির্বাচনে দেখা যায়নি।

দুই দেশের মধ্যে যোগাযোগ বাড়াতে মন্ত্রণালয় কাজ করছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, যেহেতু তাদের (ভারতের) সঙ্গে আমাদের সমুদ্র, নদী ও স্থলবন্দরের যোগাযোগ রয়েছে। ওইসব বন্দর নৌ মন্ত্রণালয়ের আওতাধীন। এসব বন্দর আরও কীভাবে সুন্দর করতে পারি, আরও বেশি সেবা দিতে পারি, সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। 

তিনি বলেন, পায়রা বন্দর ও মাতারবাড়ি সমুদ্রবন্দর নিয়ে ভারতের আগ্রহ আছে। সেগুলো নিয়ে আমরা আলোচনা করেছি। আমরা বলেছি, পায়রা বন্দরে যে অর্থনৈতিক অঞ্চল আছে, ভারতীয় বিনিয়োগকারীদের সেখানে বিনিয়োগের সুযোগ রয়েছে। ভারতীয় বিনিয়োগকারীদের পায়রা বন্দর পরিদর্শনের আগ্রহ রয়েছে। 

।