শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০২:৪৯ পূর্বাহ্ন

দিনাজপুরের কবি ও সাহিত্যিকদের মিলনমেলা

দিনাজপুরের কবি ও সাহিত্যিকদের মিলনমেলা

নন্দিত ডেস্ক;; “সাহিত্যই সংযোগ” এই স্লোগান নিয়ে প্যারট ইন মোশন স্টুডিওর আয়োজনে দিনাজপুর শহরে, নিউ বালুবাড়ি হাউজিং-এ কবি, উদ্যোক্তা ও পৃষ্ঠপোষক গওশে আলেক্সেন্ডারের আয়োজনে অনুষ্ঠিত হল দুইদিন ব্যাপী “দিনাজপুর সাহিত্য উৎসব ২০১৮”।

উৎসব উদ্বোধন করেন প্রখ্যাত কবি মাকিদ হায়দার। উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. আবু নঈম মুহাম্মদ আবদুছ ছবুর। সহকারি জেলা প্রশাসক মোঃ বজলুর রশীদ, এডিসি, শিক্ষা।

এবারের সাহিত্য উৎসবের বিষয় ছিল “সাম্প্রতিক বাংলা কবিতার বাকবদলের নিরীক্ষা ও গতিপ্রবণতা।

সাহিত্য উৎসবে বক্তব্য প্রদান করেন মাকিদ হায়দার, কবি; মজিদ মাহমুদ, কবি ও প্রাবন্ধিক; ড. মাসুদুল হক, প্রাবন্ধিক ও কবি দর্শন, দিনাজপুর সরকারি কলেজ; শিবলী মকতাদিও, কবি ও প্রাবন্ধিক সহিত্য সম্পাদক, করতোয়া, আলফ্রেড খোকন, কবি, মোহাম্মদ আমজাদ আলী, কবি, রিষিন পরিমল, মাহবুব আজীজ, সাকিরা পারভীন, আফরোজা সোমা, নওশাদ জমিল ও প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সম্মানিত সাংবাদিকবৃন্দ।

অনুষ্ঠানে কাব্যের দর্শন, নান্দনিকতা, গঠন এবং সর্বোপরি যুগে যুগে বাংলা কবিতার গতিপ্রবণতা ও বাক পরিবর্তন নিয়ে পর্যালোচনা করা হয়।

আলোচনায় কবিতার অর্থবহ হওয়ার দায়বদ্ধতা আছে কি নেই এই বিষয়ে আত্মিক আলোচনা হয়।

আলোচকদের অনেকেই তুলে ধরেন যে কবিতা ও কাহিনীর মধ্যে একটি মৌলিক তফাত আছে। কবিতার ক্ষেত্রে কাহিনীর মত সব সময় অর্থবহ হওয়ার দায়বদ্ধতা নেই।

আলোচকরা কবিতার বিবর্তনে আধুনিক মনস্তাত্বিক বিবর্তনের প্রভাব নিয়ে আলোচনা করেন।

সমাপনীতে কবি ও পৃষ্ঠপোষক গওশে আলেক্সেন্ডার মহাকাশের উপমা উপস্থাপন করেন। তিনি জানান, সাহিত্যই হলো আবেগের বাহন। সাহিত্যই পারে গ্রহ থেকে গ্রহান্তরে দুটি সত্তার মধ্যে সংযোগ ঘটাতে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *







© All rights reserved © 2017 Nonditosylhet24.com
পোর্টাল বাস্তবায়নে : বিডি আইটি ফ্যাক্টরী লিঃ