শাল্লায় হামলা : আদালতে ৭২ জনের বিরুদ্ধে মামলা

সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁওয়ে হেফাজতে ইসলামের অনুসারীদের হামলা ও লুটপাটের ঘটনায় আমল গ্রহণকারী ম্যাজিস্ট্রেট শাল্লা জোন আদালতে ৭২ জনের বিরুদ্ধে মামলা করেছেন ঝুমন দাস আপনের মা নিভা রানী দাস। আদালত মামলাটি তদন্তের জন্য ডিবি পুলিশের কাছে হস্তান্তর করেছে।

বৃহস্পতিবার (১ এপ্রিল) দুপুরে তিনি আমলগ্রহণকারী ম্যাজিস্ট্রেট শাল্লা জোনের বিচারক শ্যামকান্ত সিনহার আদালতে মামলাটি দায়ের করেন।

আদালতে দাখিলকৃত মামলার বিবরণে জানা যায়, গত ১৬ মার্চ নিভা রাণী দাসের ছেলে ঝুমন দাস আপনের ফেসবুক স্ট্যাটাসের জের ধরে দিরাই ও শাল্লার কয়েকটি গ্রামের মানুষ দারাইন বাজারে সশস্ত্র বিক্ষোভ করেন। এ ঘটনায় গ্রামবাসী ঝুমনকে পুলিশে সোপর্দ করেন। পরদিন গ্রামগুলোর হাজারও সশস্ত্র মানুষ সংঘবদ্ধ হয়ে নোয়াগাঁও গ্রামে এসে হামলা ও লুটপাট করে। ওইদিন তারা গ্রামের ৮৫টি ঘরে লুটপাট ও ভাঙচুর চালায়। এ সময় বাধা দিলে বাদীর পুত্রবধূকে মারধরসহ তার শ্লীলতাহানিরও চেষ্টা চালায় হামলাকারীরা। মামলায় তিনি নাচনি, চন্ডিপুর, ধনপুর ও কাশিপুরসহ কয়েকটি গ্রামের ৭২ জনের নামোল্লেখসহ অন্তুত ২ হাজার অজ্ঞাতনাম আসামি রেখেছেন।

মামলার বাদী নিভা রানী দাস বলেন, 'গত ২৫ মার্চ এই মামলাটি আমি শাল্লা থানায় দায়ের করেছিলাম। কিন্তু পুলিশ মামলাটি না নেওয়ায় আজ (বৃহস্পতিবার) সেটা আদালতে দাখিল করেছি। আমি এ ঘটনায় জড়িতদের বিচার চাই। একই সঙ্গে আমার ছেলেরও মুক্তি চাই।'

মামলার আইনজীবী অ্যাডভোকেট দেবাংশু শেখর দাস ও অ্যাডভোকেট আজাদুল ইসলাম রতন বলেন, 'শাল্লা থানার পুলিশ মামলাটি না নেওয়ায় আমরা আজ (বৃহস্পতিবার) আদালতে তা দাখিল করেছি। আদালত বাদীর জবানবন্দি নিয়ে মামলাটির ব্যাপারে ডিবির ওসিকে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন।'