আমাদের সবার ভুলের কারণেই করোনা বেড়েছে

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে প্রতিদিন করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা আশঙ্কাজনকহারে বাড়ছে। বাড়ছে মৃত্যুও। আমাদের সবার ভুলই সংক্রমণের এই ঊর্ধ্বগতির কারণ।

গতকাল দুপুরে এক সপ্তাহের লকডাউনের ঘোষণা প্রসঙ্গে তিনি এসব কথা বলেন। মন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশে সংক্রমণ কমে এলো, তাতে করে মানুষ ভাবলো দেশে করোনা নেই। টিকা নেয়ার পর মানুষ স্বাস্থ্যবিধি একেবারেই ভুলে গেল। সব মিলিয়ে লোকজন বেরিয়ে গেল। এটাই ভুল ছিল আমাদের।

করোনা তো দেশে ছিল। আর আমাদের ভুলে সেটা বেড়ে গেল অনেক।


জাহিদ মালেক বলেন, এখন পর্যন্ত যেসব পরামর্শ দিয়েছি, সেগুলো বিভিন্ন পর্যায়ে দিয়ে গেছে সরকার। সে পরার্মশ অনুযায়ী কাজ হচ্ছে। এর আগে আংশিক লকডাউন দেয়া হয়েছে বিভিন্ন পর্যটন কেন্দ্রে। আমাদের পরামর্শ ছিল লকডাউনের। এবারে লকডাউন দেয়া হলো। এই লকডাউন তো একটা এক্সট্রিম ব্যবস্থা।

জাহিদ মালেক আরো বলেন, বিয়েসহ সামাজিক অনুষ্ঠানের ধুম লেগেছিল। সেখানে না ছিল মাস্ক, না ছিল সামাজিক দূরত্ব। আর আমরা যা করবো তার ফল পাবো না? ঠিক সেভাবেই আমরা যা করেছি তার ফল পাচ্ছি। এতো মানুষ মারা যাচ্ছে, মানুষ যদি সচেতন থাকতো, স্বাস্থ্যবিধি মেনে চলতো, তাহলে এতো মানুষের জীবন যেতো না। এতো মানুষকে হাসপাতালে ভর্তি হতে হতো না। আমাদের ভুলের কারণেই এতো মানুষের মৃত্যু হচ্ছে- এই কথাটা আমাদের বোঝা উচিত। কিন্তু মানুষ সেটা মনে রাখেনি। আর এর জন্য দায়ী আমরা সকলে। এর দায় সবাইকে নিতে হবে। আমাদের ভুলের জন্য বাড়ছে করোনা। এখন চেষ্টা সংক্রমণ কমানোর জন্য। এর জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। জনগণকে এবারে এসব পদক্ষেপ মেনে চলতে হবে। যদি না মানি করোনা নিয়ন্ত্রণ করা যাবে না। স্বাস্থ্যবিধি, ১৮ দফা-লকডাউন সবকিছু মানলে হয়তোবা ধীরে ধীরে সংক্রমণ কমতে থাকবে আশা করছি। এর বাইরে আর কোনো পদ্ধতি নেই সংক্রমণ কমানোর।