২৭ জুলাই ২০২১ ০৯:৩০ অপরাহ্ন

২৭ জুলাই ২০২১ ০৯:৩০ অপরাহ্ন

স্পোর্টস ডেস্ক

জুলাই ১৭, ২০২১
১০:২১ অপরাহ্ন


ছক্কার সেঞ্চুরি,গেইলকে ছাড়িয়ে দ্রুততম লুইস


টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান ক্রিস গেইল। আরেক ক্যারিবিয়ান ওপেনার এভিন লুইসও কম যান না। গেইলের মতো বিধ্বংসী ব্যাটিং করেন তিনিও। এরই মধ্যে গেইলের দারুণ এক রেকর্ড দখলে নিয়েছেন লুইস। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে কম ম্যাচ খেলে ১০০ ছক্কা হাঁকিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে গেইলকে স্বাক্ষী রেখেই রেকর্ডটি নিজের করে নেন লুইস। শনিবার সকালের এই ম্যাচে ৩৪ বলে ৭৯ রানের ইনিংসের পথে লুইস মারেন ৯টি ছক্কা। তার অষ্টম ছক্কায় হয়ে যায় রেকর্ড। মিচেল সোয়েপসনের বলে ওই ছক্কায় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একশ ছক্কা হয়ে যায় লুইসের।

মাত্র ৪২ ইনিংসেই তিনি পূর্ণ করে ফেললেন শত ছক্কা। ৪৯ ইনিংসে ছক্কার সেঞ্চুরি করে আগের রেকর্ড ছিল গেইলের। এছাড়া নিউজিল্যান্ডের কলিন মুনরো একশ ছক্কা মারেন ৫৭ ইনিংস খেলে, অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ ৭০ ইনিংস খেলে ও নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল ৭২ ইনিংস খেলে।

লুইসকে নিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ছক্কার সেঞ্চুরিয়ান এখন সাতজন। ৯৮ ইনিংসে ১৪৭ ছক্কায় সবার ওপরে গাপটিল। ভারতের রোহিত শর্মা ১৩৩ ছক্কা নিয়ে দুইয়ে ১০৩ ইনিংস খেলে। গেইলের ছক্কা ৬৬ ইনিংসে ১১৯টি, ইংলিশ অধিনায়ক এউইন মরগারের ১০০ ইনিংসে ১১৪টি, মুনরো ৬২ ইনিংসে ১০৭টি, ফিঞ্চ ৭৬ ইনিংসে ১০৭টি এবং লুইসের এখন ৪২ ইনিংসে ছক্কা ১০১টি।

টি-টোয়েন্টির ছক্কার হিসেবে গেইলের ধারেকাছে কেউ নেই। ৪২৫ ইনিংসে গেইল হাঁকিয়েছেন ১ হাজার ৩০টি ছক্কা। ৪৮৪ ইনিংসে কাইরন পোলার্ড হাঁকান দ্বিতীয় সর্বোচ্চ ৭৩০ ছক্কা। ততৃীয় সর্বোচ্চ ছক্কার তালিকাতেও রয়েছেন আরেক ক্যারিবিয়ান। ৩১২ ইনিংসে আন্দ্রে রাসেলের হাঁকানো ছক্কার সংখ্যা ৪৯২টি।