১৭ সেপ্টেম্বর ২০২১ ০৪:৪৮ পূর্বাহ্ন

১৭ সেপ্টেম্বর ২০২১ ০৪:৪৮ পূর্বাহ্ন

নন্দিত ডেস্ক

সেপ্টেম্বর ১৪, ২০২১
১০:৪৫ অপরাহ্ন


মামলা তদন্তে গাফলতি, দুই দুদক কর্মকর্তাকে আদালতে তলব


মামলা দায়েরের ২১ মাসেও তদন্ত প্রতিবেদন দাখিল না করায় দুর্নীতি দমন কমিশন রাজশাহী অঞ্চল কার্যালয়ের দুই কর্মকর্তাকে আদালতে তলব করা হয়েছে।

আগামী ২২ সেপ্টেম্বর সশরীরে হাজির হয়ে তাদেরকে এই বিষয়ে বিশদ ব্যাখা ও কারণ দর্শাতে বলা হয়েছে।  মঙ্গলবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. হুমায়ুন কবীর এই আদেশ দেন।

মামলার বিবরণ ও আদালতের আদেশ সূত্রে জানা গেছে, ২০২০ সালের ২৭ জানুয়ারি সিআর- ১৭/২০ নম্বর মামলাটি এই আদালতে আসে। আদালত মামলাটির গুরুত্ব বিবেচনায় দুদকের সমন্বিত রাজশাহী অঞ্চলের উপ-পরিচালক ও সহকারি পরিচালককে তদন্তপুর্বক যুক্তিসঙ্গত সময়ের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। কিন্তু দীর্ঘ ২১ মাসেও মামলাটির বিষয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা আদালতে প্রতিবেদন দেননি। ফলে মামলাটির বিষয়ে আর কোনো বিচারিক কার্যক্রম গ্রহণ করতে পারেনি আদালত।

আদালত সূত্রে আরও জানা গেছে, আদালত থেকে দুদককে তদন্তপূর্বক প্রতিবেদন দিতে আদেশ দানের পর ১২টি কার্যদিবস অতিক্রান্ত হয়েছে। এর মধ্যে দুদককে একাধিকবার আদেশ দেওয়ার পরও দুদক থেকে আদালত কোনো প্রতিবেদন পায়নি। দুদকের সংশ্লিষ্ট কর্মকর্তারাও আদালতের আদেশে সাড়াও দেননি।

সর্বশেষ মঙ্গলবার আদালত দুদক কর্মকর্তাদের সশরীরে হাজিরের নির্দেশ দিয়েছেন। আদালতের আদেশে আরও বলা হয়েছে, তদন্তে বিলম্ব হলে তার কারণ আদালতকে না জানানো আদালতের আদেশকে অবজ্ঞা করার শামিল। দুদক মামলা তদন্তে চরম গাফলতি ও দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন।

দুদক সূত্রে জানা গেছে, রাজশাহী সমন্বিত দুদক কার্যালয়ের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম সম্প্রতি ঢাকায় বদলি হয়েছেন এবং গত ১২ সেপ্টেম্বর তিনি একজন সহকারী পরিচালকের কাছে দায়িত্বভার বুঝিয়ে দিয়ে অবমুক্ত হয়েছেন। রাজশাহী দুদকে বদলিকৃত উপ-পরিচালক মো. নাসির উদ্দিন এখনো যোগদান করেননি। এ

ই বিষয়ে বক্তব্য জানতে ভারপ্রাপ্ত একজন সহকারী পরিচালকের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মতামত দিতে পারবেন না বলে অপারগতা প্রকাশ করেন। এই কর্মকর্তা জানান, গণমাধ্যমে কোনো মতামত দেওয়ার এখতিয়ার তার নেই।