২১ অক্টোবর ২০২১ ১১:১৯ অপরাহ্ন

২১ অক্টোবর ২০২১ ১১:১৯ অপরাহ্ন

নন্দিত ডেস্ক

অক্টোবর ১২, ২০২১
১০:৩৩ অপরাহ্ন


ad
স্বীকৃতি না পেলে আগের রূপে ফিরতে পারে তালেবান: ইমরান খান
ad

আন্তর্জাতিক স্বীকৃতি না পেলে আগের রূপে ফিরতে পারে আফগানিস্তানের তালেবান আগের রূপে ফিরতে পারে বলে বিশ্বনেতাদের হুশিয়ারি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

তিনি বলেন, বিশ্বকে অবশ্যই আফগানিস্তানের সঙ্গে সংযোগ স্থাপন করতে হবে। তা না হলে তালেবানের ভেতরে থাকা উগ্রপন্থিরা ২০ বছর আগের শাসনে ফিরে যেতে পারে। আর এটি হলে এ অঞ্চলে বিপর্যয় নেমে আসবে। আফগানিস্তানের একটি স্থিতিশীল সরকারই পারে আইএসকে ঠেকাতে। এ ছাড়া আর কোনো বিকল্প নেই।

সোমবার লন্ডনভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আইকে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

সাক্ষাৎকারে আফগানিস্তানের সাম্প্রতিক পরিস্থিতি, যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক, অধিকৃত কাশ্মীরে ভারতের পদক্ষেপ, উইঘুরদের নিয়ে চীনের তৎপরতার বিরুদ্ধে অভিযোগসহ অন্যান্য বিষয়ে কথা বলেন ইমরান।

তিনি বলেন, তালেবানের সদস্যরা আন্তর্জাতিক স্বীকৃতি পেতে চাইছেন। তারা এখন অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনের পাশাপাশি মানবাধিকার সমুন্নত রাখার কথাও বলছেন।

এদিকে কাতারের রাজধানী দোহার ইনস্টিটিউট ফর গ্রাজুয়েট স্টাডিজে ‘সেন্টার ফর কনফ্লিক্ট অ্যান্ড হিউম্যানিটারিয়ান স্টাডিজ’ আয়োজিত অনুষ্ঠানে বহির্বিশ্বের সঙ্গে সম্পর্কোন্নয়নের প্রত্যাশার কথা জানিয়েছে তালেবান।

সোমবারের ওই অনুষ্ঠানে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত আমাদের সহায়তা করা। তারা আমাদের পাশে থাকলেই আমরা নিরাপত্তা নিশ্চিত করতে পারব। বহির্বিশ্বের সঙ্গে ইতিবাচক সম্পর্ক গড়তে পারব।

তিনি আরও বলেন, আমরা সতর্কতার সঙ্গে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। অর্থনৈতিক সংকটের বিষয়ে তিনি বলেন, পশ্চিমা সমর্থিত সাবেক আফগান সরকারের সঙ্গে বহির্বিশ্বে সমর্থন ছিল যা আমরা এখনো পাইনি। তারা যা ২০ বছরে বাস্তবায়ন করতে পারেনি, আমরা ২ মাসের মধ্যে সেটি কীভাবে করব।

আফগান পররাষ্ট্রমন্ত্রী বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে আমাদের সঙ্গে পারস্পরিক সহযোগিতাপূর্ণ সম্পর্কের সূচনা করা উচিত। এর মধ্য দিয়ে আমরা নিরাপত্তাহীন পরিস্থিতি কাটাতে পারব এবং একই সময়ে বিশ্ব সম্প্রদায়ের সঙ্গে ইতিবাচকভাবে যুক্ত হতে পারব। আমির খান মুত্তাকি আরও বলেন, তালেবান সরকার সতর্কভাবে এগোচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায় যে সংস্কারগুলো ২০ বছরে বাস্তবায়ন করতে পারেনি, সেগুলো কয়েক সপ্তাহ বয়সি তালেবান সরকারের কাছ থেকে আশা করা ঠিক হবে না।

ad


ad