প্রজ্ঞাপন জারি না করলে বিআরটিএ ভবন ঘেরাও করার হুশিয়ারি

বাসের হাফ ভাড়া কার্যকরের দাবিতে সোমবার রাজধানীর বিভিন্ন এলাকায় অবস্থান ও বিক্ষোভ করেছে সাধারণ শিক্ষার্থীরা।

হাফ ভাড়া কার্যকরের প্রজ্ঞাপন জারি না করা হলে মঙ্গলবার সকাল থেকে বিআরটিএ ভবন ঘেরাও করার হুশিয়ারি দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ। এছাড়াও হাফ ভাড়ার দাবিতে আট ছাত্র সংগঠনের শাহবাগ অবরোধ কর্মসূচিতে বাধা দিয়েছে পুলিশ।

সোমবার বেলা সোয়া ১২টার দিকে নীলক্ষেত মোড়ে গণপরিবহনে হাফ পাস কার্যকর ও নিরাপদ সড়কসহ নয় দফা দাবিতে ‘নিরাপদ সড়ক আন্দোলন-২০২১’এর ব্যানারে অবস্থান নেন শিক্ষার্থীরা। সোমবার কয়েকটি নিয়োগ পরীক্ষা থাকায় সংক্ষিপ্ত কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।

এদিন ১০-১৫ জন শিক্ষার্থী নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে তাদের আধাঘণ্টার কর্মসূচি পালন করেন।

অবস্থান কর্মসূচিতে নিরাপদ সড়ক আন্দোলনের ২০২১-এর মুখপাত্র মহিদুল ইসলাম দাউদ বলেন, শিক্ষার্থীরা সব সময় অর্ধেক ভাড়ায় গণপরিবহনে চলাচল করে আসছে। এটা ছাত্রদের অধিকার। সরকারের দায়িত্বশীল মন্ত্রীরাও এই দাবিতে সমর্থন জানাচ্ছেন। তাহলে সরকার প্রজ্ঞাপন জারি করতে গড়িমসি কেন করছে। আমরা সকল গণপরিবহণে অর্ধেক ভাড়া দাবি করেছি, কিন্তু সরকার ঘোষণা দিল বিআরটিসি বাসে অর্ধেক ভাড়া নেয়া হবে। আমরা তা মানি না, আজকের মধ্যে প্রজ্ঞাপন জারি করা না হলে, আগামীকাল সকালে বিআরটিএ ভবনের সামনে অবস্থান নেব আমরা।

মহিদুল ইসলাম দাউদ বলেন, আজকে বেশ কিছু নিয়োগ পরীক্ষা আছে। পরীক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনায় নিয়ে আমরা আজকে কোথাও সড়ক অবরোধ করব না। আমরা আমাদের দাবিগুলো বাস্তবায়নের জন্য শিক্ষামন্ত্রীর কাছে স্মারকলিপি দেব।

বেলা পৌনে ১টার দিকে শিক্ষার্থীরা নীলক্ষেত মোড়ের কর্মসূচি শেষ করেন।