আইপিএলে এবারের নিলামে বাংলাদেশের ৯ তারকার নাম

এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আরও বড় পরিসারে হতে যাচ্ছে। ৮ দলের টুর্নামেন্টটি এবার পরিণত হয়েছে ১০ দলে। লখনৌ ও আহমেদাবাদ নামে দুটো নতুন ফ্রাঞ্চাইজি যুক্ত হয়েছে।

যে কারণে এবারের নিলামটিও বড় পরিসরেই হতে যাচ্ছে। আগামী ১২ এবং ১৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে এবারের আইপিএল মেগা নিলাম। তার আগেই ভারতীয় সংবাদমাধ্যমে নিলামবিষয়ক বহু তথ্য প্রকাশ হয়েছে।

সেখানে জানা গেছে,এবারের আইপিএল নিলামে ঠাঁই মিলেছে বাংলাদেশের মোট ৯ ক্রিকেটার। সর্বোচ্চ ভিত্তিমূল্য পাচ্ছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান।

এ দুটো নাম জানা গেলেও বাংলাদেশের বাকি সাত ক্রিকেটারের নাম প্রকাশ করা হয়নি এখনও।

দলগুলো খসড়া খেলোয়াড়দের এ তালিকা দেখে নিজেদের চাহিদাপত্র পাঠাবে আইপিএল কমিটির কাছে। এরপর বর্তমান তালিকায় কাটাছেঁড়া করে নিলামের কাছাকাছি সময়ে গিয়ে খেলোয়াড়দের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে আইপিএল কমিটি।

জানা গেছে, নিলামের জন্য মোট ১২১৪ জন ক্রিকেটার তালিকা তৈরি করেছে আইপিএল কতৃপক্ষ। এদের মধ্যে ৩১৮ জন বিদেশি ক্রিকেটারের নাম রয়েছে। দেশি তথা ভারতীয় ক্রিকেটার রয়েছেন ৮৯৬ জন। ২ কোটি রুপি বা সর্বোচ্চ ভিত্তিমূল্যের ক্যাটাগরিতে রয়েছেন ৪৯ জন ক্রিকেটার। এর মধ্যে ভারতীয় ১৭ জন এবং বিদেশি হচ্ছেন ৩২ জন।নিলামের তালিকায় সবচেয়ে বেশি ৫৯ জন ক্রিকেটার রয়েছেন অস্ট্রেলিয়ার।

তথ্যসূত্র: ক্রিকইনফো