দ্রুত মোবাইল ফোন চার্জ দিতে ৫ টিপস

আজকাল কি আপনার স্মার্টফোনটি চার্জ হতে আগের থেকে অনেক বেশি সময় লাগছে? এই প্রতিবেদনে আমরা আপনাকে এমন কিছু সহজ এবং কার্যকর টিপস জানাতে চলেছি, যেগুলো অনুসরণ করলে আপনার ফোনের চার্জিং স্পিড বাড়বে।

অব্যবহৃত অ্যাপগুলো ডিলিট করে ফেলুন: আপনার ফোনে যদি এমন কিছু অ্যাপ থেকে থাকে যেগুলো আপনি কখনোই ব্যবহার করেন না, তাহলে অবিলম্বে সেগুলো ডিলিট করে ফেলুন। এর ফলে আপনার ফোনের চার্জিং স্পিড বাড়বে।

ব্র্যান্ডেড চার্জার ব্যবহার করুন: ফোন কেনার সময় যে চার্জারটি দেওয়া হয়, সেটি দিয়েই আপনার ফোন চার্জ করার চেষ্টা করুন। অথবা ভালো ব্র্যান্ডের চার্জার ব্যবহার করুন।

ফোনে ভারী গেম খেলবেন না: স্মার্টফোনে বড়ো সাইজের ভারী কোনো গেম খেললে আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্রেনেজ হতে থাকে। ফলে ব্যাটারি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা তো থাকেই এবং ফোন চার্জ হতেও অনেক বেশি সময় নেয়।

মেমোরি ক্লিয়ার করুন: আপনি যদি আপনার স্মার্টফোনে বড়ো সাইজের একগাদা ভারী ফাইল এবং ভিডিও জমিয়ে রাখেন, তাহলে আপনার স্মার্টফোনের ইন্টারনাল স্পেস দখল হওয়ার পাশাপাশি চার্জিং স্পিডও কমতে থাকে। তাই অপ্রয়োজনীয় ফাইল এবং ভিডিও ডিলিট করে ফোনের মেমোরি প্রতিদিন ক্লিয়ার করা একান্ত আবশ্যক।

ক্যাশে ক্লিয়ার করুন: স্মার্টফোনে বিভিন্ন অ্যাপ ব্যবহারের ফলে প্রচুর পরিমাণে ক্যাশে ফাইল জমা হতে থাকে। যত বেশি পরিমাণে অ্যাপ ব্যবহার করবেন, তত বেশি ক্যাশে ফাইল আপনার ফোনে জমা হতে থাকবে। এটি শুধু আপনার ফোনের ইন্টারনাল স্পেসই দখল করে না, আপনার ফোনের ব্যাটারি দ্রুত ড্রেনেজ হওয়া এবং চার্জিং স্পিড কমে যাওয়ার পিছনেও ক্যাশে ফাইলের বিরাট বড়ো অবদান থাকে। তাই ফোনের চার্জিং স্পিড বাড়াতে অবশ্যই দিনের শেষে ফোনের ক্যাশে ডেটা ক্লিয়ার করুন।