অস্তিত্ব হুমকিতে পড়লে পরমাণু অস্ত্র ব্যবহার করবে রাশিয়া: ক্রেমলিন

রাশিয়া তখনই শুধুমাত্র পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে, যদি দেশটির অস্তিত্ব হুমকির সম্মুখীন হয়। স্থানীয় সময় মঙ্গলবার এমন কথা বলেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

মার্কিন সংবাদমাধ্যম দিমিত্র পেসকভের কাছে প্রশ্ন রাখেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারমাণিবক অস্ত্র ব্যবহার করবেন কিনা। জবাবে তিনি বলেন, অভ্যন্তরীণ নিরাপত্তা এবং দেশের জনগণ নিয়ে স্পষ্ট ধারণা দেওয়া আছে। পারমাণবিক অস্ত্রের প্রয়োগ নিয়ে সেখানে বিস্তারিত উল্লেখ করা আছে, চাইলে পড়তে পারেন।

তিনি আরও বলেন, 'আমাদের দেশের অস্তিত্বকে হুমকিতে ফেললে, নিয়ম অনুয়ায়ী পারমাণবিক অস্ত্র ব্যবহার করা যেতে পারে'। রাশিয়ার অভিযানের পর গত ২৮ ফেব্রুয়ারি দেশটির কৌশলগত পারমাণবিক বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দেন ভ্লাদিমির পুতিন। গত ২৪ মার্চ ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের নির্দেশ দেন তিনি।

.ইতোমধ্যে ইউক্রেনে হাইপারসনিক প্রযুক্তির ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে বলে দাবি কিয়েভের। যুদ্ধে ইউক্রেনে নানা ধরণের প্রাণঘাতী অস্ত্রের প্রয়োগ ঘটাচ্ছে দেশটি। কিয়েভের অভিযাগ, রুশ বাহিনী বেসামরিকদের লক্ষ্য করে হামলা চালাচ্ছে। এতে প্রাণহানির সংখ্যা বাড়ছে। এমন অভিযোগ অস্বীকারও করেছে মস্কো। সূত্র: বিবিসি