জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির আবেদন শুরু

আজ রবিবার (২২ মে) থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু হয়েছে। আগামী ৯ জুন রাত ১২টা পর্যন্ত ভর্তির আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আবেদন ফরম পূরণ করতে হবে এবং প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০ টাকা সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ১১ জুনের মধ্যে জমা দিতে হবে।

এ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্লাস ৩ জুলাই থেকে শুরু হবে। ভর্তিচ্ছু বিষয়টি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে অধিভুক্ত থাকতে হবে। এছাড়া আবেদনপত্রের সঙ্গে আবেদনকারীর সব পরীক্ষার ট্রান্সক্রিপ্ট, শিক্ষা বোর্ড কর্তৃক সমতা নিরূপণের কপি ও পাসপোর্ট সাইজের দুই কপি সত্যায়িত ছবি সংযুক্ত করতে হবে।

ভর্তি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে স্বীকৃত যে কোনো শিক্ষা বোর্ড বা উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০১৮ বা ২০১৯ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫ এবং ২০২০ বা ২০২১ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩ দশমিক ৫ প্রাপ্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

শুরু থেকেই প্রশ্নবিদ্ধ ছিল নিয়োগ প্রক্রিয়া!

শুরু থেকেই প্রশ্নবিদ্ধ ছিল নিয়োগ প্রক্রিয়া! অন্যদিকে গতকাল এক মানববন্ধনে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষে ভর্তির ক্ষেত্রে এসএসসি ও এএইচএসসির ফলাফল মানদণ্ডে নতুন যে পয়েন্ট নির্ধারণ করা হয়েছে, তা বাতিল করে আগের পয়েন্ট বহাল রাখার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানান শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলেন, আমরা আগের পয়েন্ট বহাল চাই। সব বিশ্ববিদ্যালয়ে ভর্তির চেষ্টা করে তারপর আমাদের ভরসা জাতীয় বিশ্ববিদ্যালয়। অন্তত এখানে ভর্তির সুযোগ থাকা উচিত।

একজন শিক্ষার্থী বলেন, আমার এসএসসি ও এইচএসসি মিলিয়ে ৮ পয়েন্ট আছে। কিন্তু আমার এসএসসিতে পয়েন্ট আছে সাড়ে তিনের কম। এখন আমি কী করব? সাড়ে তিন না পেলে আবেদন করা যাবে না। এই সিদ্ধান্ত বাতিল না হলে কয়েক লাখ শিক্ষার্থী আবেদনের সুযোগ পাবে না।