টাইগ্রেসদের বিশ্বকাপ মিশন শুরু আজ

মেয়েদের টি-টোয়েন্টি বিশ^কাপের বাছাই পর্ব শুরু হচ্ছে আজ। প্রথমদিনেই মাঠে নামছে বাংলাদেশ নারী দল। প্রতিপক্ষ আয়ারল্যান্ড। তার আগে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে প্রস্তুতিমূলক ম্যাচ খেলে নিজেদের ঝালিয়ে নেন নিগার সুলতানারা। লতা মণ্ডলের বোলিং নৈপুণ্যে আমিরাতকে ৫৪ রানে হারান তারা।

আগে ব্যাট করে ২০ ওভারে স্কোরবোর্ডে ১২৪ রান জড়ো করে বাংলাদেশ। জবাবে ৯ উইকেটে ৭০ রান তোলে সংযুক্ত আরব আমিরাত। ৩ ওভারে মাত্র ৫ রান দিয়ে ৫ উইকেট তুলে নেন লতা মণ্ডল। গা গরমের ম্যাচে ৭ বোলার ব্যবহার করে বাংলাদেশ। লতা ছাড়াও ভালো বোলিং করেন সানজিদা আক্তার মেঘলা। ৪ ওভারে ৮ রান দিয়ে ১ উইকেট নেন সানজঅভিজ্ঞ সালমা খাতুনের শিকার ১৭ রানে ১ উইকেট। নাহিদা আক্তার এবং রুমানা আহমেদ উইকেট না পেলেও রান খরচে ছিলেন সাশ্রয়ী। ব্যাট হাতে আলো ছড়ান সুবহানা মোস্তারি। ৩২ বলে পাঁচ বাউন্ডারিতে দলের পক্ষে সর্বোচ্চ ৩৯ রান করেন তিনি। মুর্শিদা খাতুনও চমৎকার খেলেছেন। ২৮ বলে ৩২ রান করেন মুর্শিদা। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ২৫ বলে ২৫ রান করেন। তাদের ব্যাটে ভর করে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১২৪-এ। 

মেয়েদের টি-টোয়েন্টি বিশ^কাপ বাছাই পর্বে বাংলাদেশ রয়েছে ‘এ’ গ্রুপে। যেখানে বাকি তিন দল হলো আয়ারল্যান্ড, স্কটল্যান্ড এবং যুক্তরাষ্ট্র। টাইগ্রেসদের দ্বিতীয় ম্যাচ ১৯শে সেপ্টেম্বর স্কটল্যান্ডের বিপক্ষে। এরপর ২১শে সেপ্টেম্বর শেষ ম্যাচে যুক্তরাষ্ট্র নারী দলের মুখোমুখি হবেন নিগার সুলতানারা। দক্ষিণ আফ্রিকায় ২০২৩ উইমেনস টি-টোয়েন্টি বিশ^কাপে অংশ নেবে ১০ দল। র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ৮-এ থাকা দলগুলো সরাসরি খেলার সুযোগ পাচ্ছে। বাকি দুই দল যাবে বাছাই পর্ব পেরিয়ে। দুটি গ্রুপে ভাগ হয়ে বাছাই পর্বে অংশ নিচ্ছে মোট ৮ দল। সেখান থেকে শীর্ষ দুই দল যাবে মূল পর্বে। 

টুর্নামেন্ট সামনে রেখে আগেভাগেই সংযুক্ত আরব আমিরাতে যায় বাংলাদেশ নারী দল । অনুশীলন ক্যাম্প করতে গত ৮ই সেপ্টেম্বর দেশ ছাড়ে টাইগ্রেসরা। এসময় নিগার সুলতানা জ্যোতি বলেন, মূল পর্বে খেলার দাবিদার তারা। নিজের দল নিয়ে আশাবাদী তিনি।

বাংলাদেশের উইকেটরক্ষক-ব্যাটার বলেন, ‘আমি বিশ্বাস করি আমরা মূল ইভেন্টের জন্য যোগ্যতা অর্জনের অন্যতম দাবিদার। আর সেখানে চ্যালেঞ্জ হলো প্রত্যাশা পূরণ করা। আমি আমার দলের সামর্থ্য নিয়ে বেশ আত্মবিশ্বাসী। কিন্তু আমাদের স্বাভাবিক খেলা খেলতে হবে এবং ধারাবাহিক হতে হবে।’

তরুণ ও অভিজ্ঞদের মিশেলে নিজেদের ভারসাম্যপূর্ণ দল হিসেবেই দেখছেন জ্যোতি। যেখানে তার বাজির ঘোড়া হতে পারেন অভিষেকের অপেক্ষায় থাকা পেসার মারুফা আক্তার। টাইগ্রেস অধিনায়ক বলেন, ‘এটি এমন একটি টুর্নামেন্ট যেখানে আমরা মারুফা আক্তারের মতো আমাদের কিছু তরুণ প্রতিভা দেখার সুযোগ পাবো যে জোরে বোলিং করে, হার্ড হিটিংয়ের ক্ষমতা রাখে এবং একজন দারুণ ফিল্ডার। আমরা অভিজ্ঞদের উপরও নির্ভর করতে পারি। সব মিলিয়ে আমরা বেশ ভারসাম্যপূর্ণ দলই।’ জ্যোতি বলেন, ‘আমরা অবশ্যই বাছাই পর্ব উতরাতে চাই। এটা প্রতিপক্ষ বা কন্ডিশনের ব্যাপার নয়। আমরা সবসময় উন্নতিতে মনযোগ দিচ্ছি। আমি মনে করি অভিজ্ঞতা এবং মানের দিক থেকে, আমরা ঠিক অবস্থানেই আছি। ক্রিকেটাররা লম্বা সময় ধরে একসাথে তাই দলের মানসিকতাও চমৎকার।’

দলে যোগ দিলেন

ফারিহা-সোহেলি

সংযুক্ত আরব আমিরাতে দলের সঙ্গে যোগ দিলেন ফারিহা ইসলাম তৃষ্ণা এবং সোহেলি আক্তার। গতকাল বিকাল সাড়ে পাঁচটার ফ্লাইটে দুবাইয়ের উদ্দেশ্যে ঢাকা ছাড়েন নারী ক্রিকেট দলের দুই খেলোয়াড়। পেসার জাহানারা আলম এবং ফারজানা হক পিংকীর বদলি খেলোয়াড় হিসেবে দলের সঙ্গে যোগ দিলেন তারা। 

দু’দিন আগে হাতে সেলাই নিয়ে আসর থেকে ছিটকে পড়েন অভিজ্ঞ বোলার জাহানারা আলম। টাইগ্রেস পেসারের ডান হাতে দুটি সেলাই লেগেছে। তার জায়গায় ডাক পেয়েছেন ফারিহা ইসলাম তৃষ্ণা। ব্যাটার ফারজানা হক পিংকি কোভিডে আক্রান্ত হয়েছেন। এ কারণেই ইভেন্টের মেডিক্যাল প্রোটোকল অনুযায়ী চিকিৎসা চলছে তার। দলে তার স্থলাভিষিক্ত হয়েছেন সোহেলি আক্তার। সর্বশেষ কমনওয়েলথ গেমসের বাছাইপর্বের দলে ছিলেন বাঁহাতি পেসার ফারিহা ইসলাম। আর সর্বশেষ ৮ বছর আগে জাতীয় দলের হয়ে খেলেছিলেন সোহেলি আক্তার। ২টি ওয়ানডে এবং ৫টি টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছেন সোহেলি। সর্বশেষ জাতীয় লীগে ৫ ম্যাচে সোহেলির সংগ্রহ ৬২ রান। বল হাতে শিকার তিন উইকেট।