থমথমে ইডেন

থমথমে ইডেন মহিলা কলেজ। ‘অন্যায়ের’- প্রতিবাদ করা শিক্ষার্থীদের একাংশকে বহিষ্কার করা নিয়ে দেখা দিয়েছে ধূম্রজাল। ছাত্রলীগের সদ্য বহিষ্কৃত ১৬ নেতা-কর্মী দল থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার ও ‘সুষ্ঠু বিচারের’Ñ দাবিতে আমরণ অনশন শুরু করলেও পরবর্তীতে ‘বড় ভাইদের’- আশ^াসে অনশন কর্মসূচি প্রত্যাহার করে ক্যাম্পাসে ফিরেছেন ইডেনের সেই নেত্রীরা। গতকাল দুপুরে ধানমন্ডির আওয়ামী লীগ কার্যালয় থেকে বের হয়ে তারা জানান, এখন আর অনশন করবেন না। ‘বড় ভাইদের’Ñ কাছ থেকে সমস্যা সমাধানের আশ্বাস পেয়েছেন তারা। 

এদিকে ছাত্রলীগের দুই গ্রুপের হামলার ঘটনায় অনেকটা যাঁতাকলে হলের সাধারণ শিক্ষার্থীরা। ঘটনার সূত্রপাত শনিবার রাতে হওয়ার পর থেকেই ধীরে ধীরে হল ছাড়তে শুরু করেছেন সাধারণ শিক্ষার্থীরা। দু’গ্রুপের সংঘর্ষের পর ক্যাম্পাসে থমথমে অবস্থা বিরাজ করছে। সাধারণ শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে পড়েছে আতঙ্ক।

গতকাল দুপুর ১২টা ৪০মিনিটে ধানমন্ডিতে অবস্থিত আওয়ামী লীগের কার্যালয়ে ইডেন কলেজ শাখা ছাত্রলীগের বহিষ্কৃত ১০ থেকে ১২ নেতা-কর্মী প্রবেশ করেন। এক ঘণ্টা ভেতরে অবস্থানের পর বেলা ১টা ৪০ মিনিটের দিকে তারা বের হয়ে আসেন। ধানমন্ডির আওয়ামী লীগের কার্যালয় থেকে বের হওয়ার পর ইডেন কলেজ শাখা ছাত্রলীগের সহ-সভাপতি (সদ্য বহিষ্কৃত) জান্নাতুল ফেরদৌস বলেন, আমাদের সঙ্গে যে অন্যায় করা হয়েছে সে বিষয়গুলো বড় ভাইদের জানাতে এসেছিলাম।