সিলেটে শিক্ষার্থীদের বিদেশ পাঠানোর নামে প্রতারণা, আটক ১

সিলেটে স্টুডেন্ট ভিসায় যুক্তরাষ্ট্রে পাঠানোর নামে ব্যাংক স্টেটমেন্ট জালিয়াতি ও সার্টিফিকেটসহ বিভিন্ন ভুয়া ডকুমেন্ট তৈরি করে শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণার অভিযোগে সিলেটে একজনকে গ্রেফতার করেছে পুলিশ।

আমেরিকান দূতাবাসের দায়ের করা মামলার ভিত্তিতে গ্রেফতার হওয়া ব্যক্তির নাম আব্দুল্লাহ আল নোমান। নোমান সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলার রাজনপুর গ্রামের আব্দুস সাত্তারের ছেলে ও নগরীর জেল রোড পয়েন্টের সিলকো টাওয়ারের ‘এডুকেশন কেয়ার’ নামক প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা এবং পরিচালক। সোমবার দুপুরে তার প্রতিষ্ঠান ‘এডুকেশন কেয়ার’ থেকে তাকে গ্রেফতার করা হয়। 

সিলেট মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ বিষয়টি নিশ্চিত করে জানান, যুক্তরাষ্ট্রে পাঠানোর নামে ওই ‘এডুকেশন কেয়ার’ বিভিন্ন জাল কাগজ, ব্যাংক স্ট্যাটমেন্ট, সার্টিফিকেট তৈরি করে ভিসা প্রসেসিংয়ের মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করেছে। প্রতারণার শিকার শিক্ষার্থীরা ভিসার আবেদন করে সাক্ষাৎকারের জন্য গেলে বিষয়টি যুক্তরাষ্ট্র দূতাবাসের নজরে আসে। এর পরিপ্রেক্ষিতে দূতাবাসের দুই কর্মকর্তা সিলেট কোতোয়ালি থানায় হাজির হয়ে মামলা দায়ের করেন। প্রাথমিক তদন্ত শেষে অভিযোগের সত্যতা পাওয়ায় ‘এডুকেশন কেয়ার’র কর্ণধার নোমানকে গ্রেফতার করা হয়। 

আজবাহার আলী শেখ আরও জানান, প্রায় ১৬ জন শিক্ষার্থীদের সঙ্গে এমন প্রতারণা করেছে প্রতিষ্ঠানটি। তদন্তের স্বার্থে প্রতিষ্ঠানটি বন্ধ করে দিয়েছে পুলিশ। গ্রেফতারকৃত নোমানের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।