ইউক্রেন নিয়ে মুখ খুললেন ইতালির হবু প্রধানমন্ত্রী মেলোনি

ইতালির সদ্য সমাপ্ত নির্বাচনে জয় পাওয়া উগ্র ডানপন্থি নেত্রী জর্জিয়া মেলোনি ইউক্রেন যুদ্ধ নিয়ে মুখ খুলেছেন। 

নির্বাচনে জয়লাভের একদিন পর ইতালির হবু প্রধানমন্ত্রী মেলোনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রতি সমর্থন জানিয়েছেন বলে বুধবার বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার রাতে ইংরেজিতে দেওয়া এক টুইট বার্তায় তিনি ইউক্রেনের প্রতি তার সমর্থন ব্যক্ত করেন। 

রোববারের নির্বাচনে ব্রাদার্স অব ইতালির নেত্রী জর্জিয়া মেলোনির জয়ের পর জেলেনস্কি তাকে অভিনন্দন জানান।  তার জবাবে মেলোনি এসব কথা জানান।

এদিকে, ইতালিতে ডানপন্থি মেলোনির জয়ে ইউরোপে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। 

তবে বিশ্লেষকরা বলছেন, জর্জিয়া মেলোনির জয়ে অস্বস্তিতে আছেন ইউরোপের নেতারা। 

কারণ তিনি চরম ডানপন্থি একজন মানুষ। তিনি ইউরোপীয় ইউনিয়নে শুধুমাত্র ইতালির স্বার্থই দেখবেন। যেমনটি দেখেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। 

এছাড়া, বর্তমানে ইউরোপের সবচেয়ে বড় সমস্যা হলো ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধ’। জর্জিয়া মেলোনি প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগে বলেছিলেন, তিনি ন্যাটো ও রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাকে সমর্থন করেন। 

কিন্তু তার সঙ্গে যে দুটি দল জোট বেঁধেছে সে দুটি দলের প্রধান নেতারা সরাসরি বলেছেন, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা ইতালিরই ক্ষতি করছে। 

এর মধ্যে মেলোনির জোট নেতা সাবেক প্রধানমন্ত্রী বার্লোসকোনি বলেছেন, ইউক্রেনে হামলা করতে পুতিনকে বাধ্য করা হয়েছে। 

মেলোনির জয়ের ব্যাপারে ইউরোপীয় ইউনিয়ন এখন পর্যন্ত কোনো কথা বলেনি। ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লিয়েন একদম ‘চুপ’ হয়ে আছেন। 

মাত্র কয়েকদিন আগেও সুইজারল্যান্ডে ডানপন্থিদের উত্থান হয়েছে। এরমধ্যে ইতালিতে ডানপন্থিরা ক্ষমতায়ই চলে আসছে। যা ইউরোপীয় ইউনিয়নের ঐক্যের জন্য হুমকি। 

তবে জার্মান চ্যান্সেলর, ফ্রান্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জর্জিয়া মেলোনিকে শুভেচ্ছা জানিয়েছেন। তারা বলছেন, তাদের আশা ইতালির সঙ্গে একসঙ্গে কাজ করবেন তারা।