কত রাত যে ঘুমাতে পারি নাই, হিসাব নাই: ফারুকী

জনপ্রিয় টিভি ও চলচ্চিত্র নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী বললেন, ‘কত রাত যে ঘুমাতে পারি নাই, হিসাব নাই’কেন এ কথা বললেন তিনি? কি বিষয়ে এতো উৎকণ্ঠা তার! যে ঘুমই উধাও চোখ থেকে!

মূলত: সেন্সর বোর্ডের বেড়াজালে ৩ বছরের বেশি সময় ধরে আটকে থাকা তার নির্মিত সিনেমা ‘শনিবার বিকেল’ নিয়েই এই উদ্বেগ ফারুকীর।

সিনেমাটি মুক্তির দাবিতে কত চেষ্টা-তদবির করেছেন ফারুকী, কত জনের কাছে গেছেন তিনি। এরপর শোবিজ অঙ্গনের অনেকে সিনেমাটি মুক্তির দাবি জানিয়ে যাচ্ছেন সময়-অসময়ে। কিন্তু কোনো লাভ হয়নি।

বিষয়টি নিয়ে প্রচণ্ড হতাশ, ক্ষুব্ধ, বিরক্ত মোস্তফা সরয়ার ফারুকী।

সোশ্যাল মিডিয়ায় সেই হতাশা মেশানো ক্ষোভ উগরেই দিলেন অবশেষে।

মঙ্গলবার নিজের ভেরিফায়েড ফেসবুকে এই নির্মাতা দীর্ঘ একটি স্ট্যাটাস দিয়েছেন। 

সেখানে তিনি লিখেছেন, ‘এখন আর লুকাতে চাই না। আমি মানুষটা একাকীত্বকে মৃত্যুর মতো ভয় পাই। গত তিন বছর আমার প্রচণ্ড অভিমান হয়েছিলো আমার সহযোদ্ধাদের ওপর, বাংলাদেশের ওপর। শনিবার বিকেলকে কেন্দ্র করে আমার ওপর যে অন্যায় করা হচ্ছিল তা কেবল আমাকে এবং আমার বউকেই একা একা বইতে হচ্ছে ভেবে কত রাত যে মনে মনে অভিমানে দেশ ছেড়ে চলে গেছি তার ইয়াত্তা নাই। কত রাত যে ঘুমাতে পারি নাই, হিসাব নাই। কালকে রাতেও আমি ঘুমাতে পারি নাই।’

সিনেমাটি মুক্তির দাবিতে শোবিজ অঙ্গনের অনেক তারকাদের বিবৃতি, পদক্ষেপে সন্তুষ্টি ও কৃতজ্ঞতা প্রকাশ করেন এ নির্মাতা।

তিনি লিখেছেন, ‘শনিবার বিকেল মুক্তির দাবিতে ১৩০ জন শিল্পী একটা বিবৃতি দিয়েছেন যেটা হয়তো কালকে পত্রিকায় দেখবেন সবাই। আপনি যদি নামের লিস্ট দেখেন, তাহলে বুঝবেন কেনো এটা আমাদের জন্য, আমাদের পরের জেনারেশনের জন্য একটা বিশেষ মানে বহন করে। এখানে এমন মানুষেরা আছেন যাদেরকে আপনি নিয়মিত বিবৃতিতে খুঁজে পাবেন না। এখানে মূল ধারা-বিকল্প ধারা-নতুন ধারা-পুরাতন ধারা নানা মত-পথের মানুষ আছেন। আমাদের মত ভিন্ন হতে পারে, পথ ভিন্ন হতে পারে, কিন্তু শিল্পীর স্বাধীনতার প্রশ্নে আমরা এক। আমাদের ভবিষ্যতের প্রশ্নে আমরা এক। এখন আমরা জানি, আমরা যখন এক হয়েছি, আর কোনো কিছুই “আমাদের দাবায়ে রাখতে পারবে না”!’

প্রসঙ্গত, রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনা অবলম্বনে নির্মিত ‘শনিবার বিকেল’ সিনেমায় অভিনয় করেছেন দেশের জনপ্রিয় তারকারা। তাদের মধ্যে অন্যতম জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী। 

দেশের বাইরের অভিনেতারাও কাজ করেছেন এতে। ভারতের পরমব্রত চ্যাটার্জি, ফিলিস্তিনের ইয়াদ হুরানিসহ আরও অনেকে রয়েছেন এ সিনেমায়।।