মেধাবী ছাত্র থেকে যেভাবে ‘জঙ্গি’ হলেন মাধবপুরের সোহান

‘আমার জন্য দোয়া কর। আর কাউকে কিছু বলিও না, বললে বিপদ হবে’- পড়ার টেবিলে মাকে এমন একটি চিরকুট লিখে ৩ মাস আগে বাসা থেকে বের হয়ে জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়ার  জঙ্গি সংগঠনে নাম লেখায় সিলেটের মিরের বাজারের মো. তাওয়াবুর রহমান সোহান ওরফে মিন্টু ওরফে জাকির আলম।

তাওয়াবুর রহমান সোহানের গ্রামের বাড়ি মাধবপুর উপজেলার বুল্লা ইউনিয়নের পাটুলি গ্রামের। তবে সোহানের পিতা মৃত কুতুবুর রহমান ব্যাংকের চাকরির সুবাদে ২০ বছর ধরে সিলেটে বসবাস করছেন।

দুই ভাই এক বোনের মধ্যে সোহান সবার ছোট। ২০১৮ সালে সোহান ওসমানী মেডিকেল হাইস্কুল থেকে এসএসসিতে জিপিএ-৫ পেয়েছিলেন। ২০২০ সালে সিলেট বর্ডার গার্ড স্কুল অ্যান্ড কলেজ থেকে বিজ্ঞান শাখা থেকে জিপিএ-৫ পেয়ে সিলেট এমসি কলেজে বোটানি শাখায় ভর্তি হন।

সোহান লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও জিম করত। কিন্তু হঠাৎ করে তার মধ্যে একটি পরিবর্তন দেখা দেয়। তাবলিগ জামায়াতের সঙ্গে সোহানের সম্পর্ক ছিল। মাঝে মধ্যে ২-৩ দিনের জন্য চিল্লায় যেতেন। গত ৩ মাস আগে চিল্লার কথা বলে পড়ার টেবিলে মাকে একটি চিরকুট লিখে বাড়ি থেকে নিখোঁজ হন। মাঝে-মধ্যে ইমোতে মায়ের সঙ্গে ফোনে কথা বলতেন। ভালো আছেন বলে জানাতেন।

গত ৭ ফেব্রুয়ারি বান্দরবান থানচি উপজেলার রেমাক্রি দুর্গম পাহাড়ে অভিযান চালিয়ে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়ার ১৭ সদস্য ও পাহাড়ি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের (কেএনএফ) ৩ সদস্যকে অস্ত্র ও গোলাসহ গ্রেফতার করে র‌্যাব। বুধবার সকালে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখা পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বিষয়টি সাংবাদিকদের জানালে মাধবপুর উপজেলার পাটুলি গ্রামে তাওয়াবুর রহমান সোহানের বিষয়টি প্রকাশ প্রায়।

র‌্যাবের হাতে আটক হওয়ার পর সোহানের জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়ায় জড়িত থাকায় তথ্য বেরিয়ে আসে।

তার পরিবারের এক সদস্য জানান, সোহান অনেক মেধাবী ছাত্র ছিল। তাকে নিয়ে আমাদের অনেক স্বপ্ন ছিল।  গত ৩ মাস আগে হঠাৎ করে চিল্লার কথা বলে চিরকুট লিখে সে বাড়ি থেকে নিখোঁজ হয়ে যায়। এমন পরিস্থিতির জন্য আমরা প্রস্তুত ছিলাম না। এখন সমাজের কাছে মুখ দেখাতে পারছি না। সোহানকে ফলো করে তাকে এ সংগঠনে যুক্ত করা হয়েছে। কখন কাকে ফাঁদে ফেলায় সর্তক থাকা দরকার। আমার ভাইয়ের মতো এমন পরিণতি যেন কারও না হয়।

পাটুলি গ্রামের ইউপি সদস্য শফিক মিয়া বলেন, সোহানের বাবা মারা গেছেন ২ বছর হবে। মারা যাবার আগে মাঝে মধ্যে পরিবারের সদস্যরা পাটুলি গ্রামে আসা যাওয়া করত। তবে ২০ বছর ধরে তারা স্থায়ীভাবে সিলেটে বসবাস করত। সোহানও বাবার সঙ্গে পাটুলি গ্রামে আসা যাওয়া করত। সোহান শান্ত সুবোধ ও মেধাবী ছিল। এমন পরিবারের ছেলে জঙ্গি সংগঠনে যোগ দিয়েছে খবর শুনে গ্রামবাসী হতবাক হয়েছেন।

মাধবপুর থানার অফিসার ইনর্চাজ আব্দুর রাজ্জাক জানান, প্রাথমিকভাবে পাটুলি গ্রামে খোঁজ নিয়ে জানা গেছে, গত ৩ মাস আগে চিল্লার কথা বলে সোহান সিলেটের বাসা থেকে বের হয়ে জঙ্গি সংগঠনে যোগ দেয়। র‌্যাবের হাতে ধরা পড়ার পর জানা যায়- সোহান জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারকীয়ায় জড়িত। তাদের গ্রামের বাড়িতে পরিবারের কোনো সদস্য বসবাস করেন না।