রমজানের প্রথম সন্ধ্যায় আকাশে বিরল দৃশ্য

রমজানের প্রথম সন্ধ্যায় বাংলাদেশের আকাশে ভিন্ন এক চাঁদ দেখা গেছে। অর্থাৎ পশ্চিম আকাশে এক ফালি চাঁদের ঠিক নিচেই জ্বলজ্বল করে শুকতারা। সচরাচর এ ধরনের চাঁদের দেখা পাওয়া যায় নশুক্রবার ইফতারের পর এমনই এক বিরল দৃশ্য দেখেছেন দেশের মানুষ। এ নিয়ে অনেকের মনে কৌতূহলের সৃষ্টি হয়েছে।  অনেকে চাঁদের এ ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করলে মুহূর্তে ভাইরাল হয়ে যায

সন্ধ্যার আকাশে চাঁদ উঠলে তার পাশে একটি তারা দেখা যায়। অনেকে একে শুকতারা বলে থাকেন। আসলে এটি শুক্র গ্রহ। সন্ধ্যায় সৌরমণ্ডলের উজ্জ্বলতম এ গ্রহটি চলে আসে চাঁদের একেবারে কাছে। তারপর হারিয়ে যায় কয়েক মিনিটের জন্য।

ফেব্রুয়ারির শেষ সপ্তাহে চাঁদের সঙ্গে একসারিতে দেখা গিয়েছিল শুক্র ও সৌরমণ্ডলের বৃহত্তম গ্রহ বৃহস্পতিকে। এবার চাঁদের তলায় দেখা গেল শুক্রকে। 

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, গত ১ মার্চ থেকেই বৃহস্পতি ও শুক্র গ্রহ খুব কাছাকাছি অবস্থান করছে। বিভিন্ন দেশে রাতের আকাশে দেখা যাচ্ছে বিরল দৃশ্য। সূর্যাস্তের পর পশ্চিম আকাশের দিকে তাকালেই দেখা যাচ্ছে বৃহস্পতি ও শুক্র। আকাশে মেঘ না থাকলে কাছাকাছি আসার দৃশ্য খালি চোখেই দেখতে পারছেন যে কেউ।