সিলেটে স্বাধীনতা দিবসে শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে ভীড়

আজ ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সংগ্রামমুখর বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জনের এই দিনে প্রথম প্রহরে সিলেটে বীর শহীদদের শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।

২৬শে মার্চ প্রথম প্রহরে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

রাত ১২টার পূর্ব থেকেই কেন্দ্রীয় শহীদ মিনারে ৭১ এর রনাঙ্গণে আত্মত্যাগী বীর মুক্তিযোদ্ধারে প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য ভীড় করেন বিভিন্ন পেশাজীবি মানুষ। এসময় শহীদ মিনার প্রাঙ্গণ মানুষের পদচারণায় কানায় কানায় পূর্ণ দেখা যায়।

শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা আওয়ামীলীগ, সিলেট জেলা ও মহানগর যুবলীগ, সিলেট সদর উপজেলা আওয়ামীলীগ, সিলেট জেলা মহিলা যুব লীগ, সিলেট জেলা শ্রমীক লীগ, জেলা কৃষক লীগ, মহানগর ছাত্রলীগসহ রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক বিভিন্ন পেশাজীবি মানুষ।

২৬ মার্চ বাঙালী জাতির এক গৌরবজ্জল দিন। দীর্ঘ পরাধীনতার শৃঙ্খল ভেঙে বাঙালি জাতি ১৯৭১ সালের এই দিনে কাঙ্ক্ষিত স্বাধীনতা অর্জন করে। স্বাধীন বাংলাদেশ এবার ৫২ বছরে পা দিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৬ মার্চের প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষণা দেন।

২৫ মার্চ কালরাত্রিতে পাকিস্তানি হানাদার বাহিনী আধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে নিরস্ত্র বাঙালির ওপর আক্রমণ ও গণহত্যা শুরু করে। অপারেশন সার্চ লাইটের নামে গণহত্যা শুরু হলে ২৬ মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানান। বঙ্গবন্ধুর এই ঘোষণার মধ্য দিয়ে বিশ্বের মানচিত্রে অভ্যুদয় ঘটে একটি স্বাধীন, সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্রের।