যে কারণে সাকিব-লিটনকে অধিনায়ক করেনি কলকাতা

চোটের কারণে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) এবারের আসর থেকে ছিটকে গেছেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) নিয়মিত অধিনায়ক শ্রেয়াস আইয়ার। তবে গণমাধ্যমে গত কয়েক দিনে গুঞ্জন ছিল, কেকেআরের অধিনায়ক হচ্ছেন বাংলাদেশ টি-টোয়েন্টি দলের অধিনায়ক সাকিব আল হাসান কিংবা ওপেনার লিটন দাস। কিন্তু সব গুঞ্জন ছাপিয়ে কেকেআরের নেতৃত্ব পেয়েছেন ভারতীয় ব্যাটার নীতিশ রানা।

এখন গণমাধ্যমে প্রশ্ন উঠেছে, কেকেআরের একাদশে নামীদামি ক্রিকেটার থাকাও স্বত্বেও কেন ভারতের বিতর্কিত এই ক্রিকেটারের কাঁধে দলটির নেতৃত্বের ভার দিয়েছে কলকাতা। বেশ কিছু গণমাধ্যমে অবশ্য এর পাঁচটি কারণ উঠে এসেছে।

কেকেআরের প্রধান কোচ চন্দ্রকান্ত পণ্ডিতের চাওয়া ছিল, ভারতীয় কোনো ক্রিকেটারকেই অধিনায়ক বানাতে। আর দলটির স্কোয়াডে নীতিশ রানা ছাড়া টিম ম্যানেজম্যান্টের কাউকেই যোগ্য মনে হয়নি, যাকে সব ম্যাচের একাদশে রাখা যাবে।

ভারতের ঘরোয়া টুর্নামেন্টে সাদা বলে দিল্লিকে নেতৃত্ব দিয়েছেন নীতিশ। আর তার নেতৃত্বের পরিসংখ্যানও ভালো। এ কারণে স্থানীয়দের মধ্য থেকে এগিয়ে ছিলেন তিনি।

কলকাতার ড্রেসিংরুমের অনেক ক্রিকেটার নীতিশ রানাকে অনেক পছন্দ করেন। আর অন্য খেলোয়াড়দের সঙ্গে তার ঐক্য প্রতিষ্ঠায় কোনো সমস্যা হবে না; এদিক বিবেচনায় তাকে এই দায়িত্ব দেওয়া হয়েছে। আর ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নেওয়ার সক্ষমতায় আর্মব্যান্ড প্রাপ্তিতে এগিয়ে ছিলেন নীতিশ।

বাংলাদেশের ক্রিকেট বোর্ড (বিসিবি) এখনও এবারের আসরের জন্য সাকিব-লিটনদের অনাপত্তিপত্র (এনওসি) দেয়নি, আর পুরো আসরে তাদের পাওয়া নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। এ কারণে তাদের বিবেচনা থেকে বাদ দিয়েছে কেকেআর শিবির।

এ ছাড়া বিবেচনায় ছিলেন ক্যারিবিয়ান অলরাউন্ডার আন্দ্রে রাসেল। তিনি ব্যাটিং এবং বোলিং দুই বিভাগেই সমানতালে পারফর্ম করে থাকেন। তাই অধিনায়কের বাড়তি চাপ তাকে (রাসেল) দিতে যায়নি কেকেআর ফ্র্যাঞ্চাইজি।

উল্লেখ্য, আগামী ৩১ মার্চ থেকে শুরু হচ্ছে আইপিএলের এবারের আসর। তবে ১ এপ্রিল মোহালিতে পাঞ্জাবের বিপক্ষে মাঠে নামবে সাকিব-লিটনের দল।