ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ গঠন, শিগগিরই

সামনে নির্বাচন। এর আগেই বড় ধাক্কা খেলেন ডনাল্ড ট্রাম্প। শিগগিরই গ্রেপ্তার হতে পারেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। এক পর্নস্টারের সঙ্গে সম্পর্ক গোপন করেই এই ঝামেলায় জড়ালেন তিনি। ওই সম্পর্ক গোপন রাখতে ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে ওই পর্নস্টারকে বিপুল পরিমাণ অর্থ দিয়েছিলেন ট্রাম্প। তবে সেই তথ্য গোপন করায় এবার তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হলো।

ট্রাম্পের আইনজীবীরা আগেই বলেছেন, অভিযুক্ত হলে তাদের মক্কেল আত্মসমর্পণ করবেন। এ আত্মসমর্পণ প্রক্রিয়ার ক্ষেত্রে সাধারণত অভিযুক্ত ব্যক্তির আঙুলের ছাপ নেয়া হয়, ছবি তোলা হয়। এমনকি হাতকড়াও পরানো হতে পারে। ট্রাম্পকে আত্মসমর্পণ করার জন্য এক সপ্তাহ সময় দেয়া হয়েছে বলে জানিয়েছেন ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিসের এক মুখপাত্র। এদিকে এনবিসি নিউজকে তার আইনজীবীরা জানিয়েছেন, আগামী মঙ্গলবার আত্মসমর্পণ করবেন তিনি।

এর আগে বৃহস্পতিবার দীর্ঘ তদন্ত শেষে গ্র্যান্ড জুরি ট্রাম্পকে ফৌজদারি মামলায় অভিযুক্ত করেছে।

যদিও প্রথম থেকেই সকল অভিযোগ বারবার অস্বীকার করে আসছেন ৭৬ বছর বয়স্ক ট্রাম্প। তার দাবি, রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তার বিরুদ্ধে মামলাটি করা হয়েছে। ২০১৬ সালে ট্রাম্পের তরফ থেকে তার আইনজীবী পর্নস্টার স্টর্মি ড্যানিয়েলসকে টাকা দিয়ে তার মুখ বন্ধ করেছিল। তবে বিষয়টিকে আইনভঙ্গ হিসেবে দেখছে নিউইয়র্কের ম্যানহাটানের ডিস্ট্রিক্ট অ্যাটর্নির অফিস। এই প্রথমবার কোনও সাবেক মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হল।

ট্রাম্প অবশ্য গত সপ্তাহ থেকেই বলে আসছেন যে, তাকে গ্রেপ্তার করা হতে পারে। ট্রাম্পের প্রাক্তন আইনজীবী মাইকেল কোহেন সম্প্রতি জুরির সামনে নিজের জবানবন্দি দেন। আর তারপরই অনেকটা নিশ্চিত হয়ে যায় ট্রাম্পের গ্রেপ্তার। এরইমাঝে গ্র্যান্ড জুরির তরফে ট্রাম্পের বিরুদ্ধে চার্জ গঠন করা হল। এই মামলার তদন্ত করছেন ম্যানহাটন ডিসট্রিক্ট অ্যাটর্নি আলভিন ব্র্যাগের দপ্তর। সেখান থেকে নিশ্চিত করা হয়েছে যে, তারা ট্রাম্পের আইনজীবীদের সঙ্গে যোগাযোগ করেছেন যাতে তার আত্মসমর্পণের বিষয়টি সমন্বয় করা হয়।