গাজায় শরণার্থীশিবিরে ইসরাইলের হামলা, নিহত ৭৮

ফিলিস্তিনের গাজা উপত্যকায় মাঘাজি শরণার্থীশিবিরে ইসরাইলের বিমান হামলায় ৭৮ জন নিহত হয়েছেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কিদরা গতকাল বলেছেন, নিহতের সংখ্যা বাড়তে পারে।তিনি বলেন, মাঘাজি শরণার্থীশিবিরে ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকায় গণহত্যা চালানো হয়েছে। হামাস এক বিবৃতিতে এই বিমান হামলাকে ‘ভয়ংকর গণহত্যা’ ও ‘নতুন যুদ্ধাপরাধ’ হিসেবে অভিহিত করেছে।

 ইসরাইলি সেনাবাহিনী বলেছে, তারা পরিস্থিতি পর্যালোচনা করছে। সেনাবাহিনীর মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) আন্তর্জাতিক আইনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। বেসামরিক নাগরিকেরা যাতে কম ক্ষতিগ্রস্ত হন, সে জন্য তারা কাজ করছেন।তিনি বলেন, মাঘাজি শরণার্থীশিবিরে ঘনবসতিপূর্ণ আবাসিক এলাকায় গণহত্যা চালানো হয়েছে। হামাস এক বিবৃতিতে এই বিমান হামলাকে ‘ভয়ংকর গণহত্যা’ ও ‘নতুন যুদ্ধাপরাধ’ হিসেবে অভিহিত করেছে।

 ইসরাইলি সেনাবাহিনী বলেছে, তারা পরিস্থিতি পর্যালোচনা করছে। সেনাবাহিনীর মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) আন্তর্জাতিক আইনের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ। বেসামরিক নাগরিকেরা যাতে কম ক্ষতিগ্রস্ত হন, সে জন্য তারা কাজ করছেন।