তীব্র শীতেও নির্বাচনের উত্তাপ যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রের কেন্দ্রস্থলের অঙ্গরাজ্য আইওয়া। ১৯৭০-এর দশক থেকে এ রাজ্যেই ককাস (প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ধাপ) অনুষ্ঠিত হয়ে আসছে। এজন্য প্রতি চার বছর পর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের আগে স্পটলাইটে আসে রাজ্যটি।


এবারের আসন্ন নির্বাচনেও একই ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। দেশটিতে সোমবার (স্থানীয় সময়) আইওয়া ককাস অনুষ্ঠিত হতে চলেছে। যার মাধ্যমে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটরা প্রেসিডেন্ট নির্বাচনের জন্য তাদের মনোনীত প্রার্থীদের বেছে নেবেন। তবে এ বছর আইওয়া ভিন্ন রূপ ধারণ ক

তাপমাত্রা মাইনাস ডিগ্রিতে দাঁড়িয়েছে। তুষারে আবৃত হয়েছে রাজ্যের রাস্তাঘাট। এর তোয়াক্কা না করে নির্বাচনের লড়াইয়ে জিততে তুষাড়বৃষ্টিতেই আইওয়াতে একত্রিত হয়েছেন রিপাবলিকানরা। তীব্র শীতেও নির্বাচনের উত্তাপ চলছে দেশটিতে। সিএনএন, দ্য গার্ডিয়ান, রয়টার্স, এএফপি। 

ককাস মূলত প্রেসিডেন্ট নির্বাচনের জন্য দুটি প্রধান দলের মনোনীত প্রার্থীদের বেছে নেওয়ার জন্য উপলব্ধ প্রক্রিয়া। আইওয়ার ডেমোক্র্যাটরাও একই দিনে ককাসে যোগ দেবেন। যেহেতু ডেমোক্র্যাটদের ইতোমধ্যেই তাদের মনোনীত প্রার্থী রয়েছেন- প্রেসিডেন্ট জো বাইডেন। এজন্য ২০২৪ সালের প্রাথমিক দৌড় (ককাস) রিপাবলিকান দলের জন্যই বেশি অর্থবহ। যদিও রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প অন্য রিপাবলিকান প্রার্থীদের চেয়ে অনেক এগিয়ে আছেন।

ট্রাম্প ছাড়াও রিপাবলিকানের আরও পাঁচজন প্রতিদ্বন্দ্বীর মধ্যে রয়েছেন জাতিসংঘের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি, টেক্সাসের ব্যবসায়ী রায়ান বিঙ্কলে, ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস, আরকানসাসের প্রাক্তন গভর্নর আসা হাচিনসন এবং উদ্যোক্তা ও লেখক বিবেক রামাস্বামী। 

রয়টার্সের একটি প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির রাজনৈতিক ওয়েবসাইট ফাইভ থার্টিএইট অনুসারে, আইওয়াতে ট্রাম্পের ৫২ শতাংশ সমর্থক রয়েছে বলে অনুমান করা হচ্ছে।

সিএনএনের খবরে বলা হয়েছে, আইওয়ার প্রিমিয়ার পোলস্টার অ্যান সেলজারের জরিপে ট্রাম্প ৪৮ শতাংশ, দক্ষিণ ক্যারোলিনার প্রাক্তন গভর্নর নিকি হ্যালি ২০ শতাংশ এবং ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস ১৬ শতাংশ সমর্থন পেয়েছেন। এ পরিসংখ্যানে, নিকি হ্যালি এবং রন ডিস্যান্টিসের চেয়ে ৩০ শতাংশে এগিয়ে আছেন ট্রাম্প। এ ধারা অব্যাহত থাকলে রিপাবলিকান লড়াইয়ে ট্রাম্পের জয় হবে বলে আশা করা হচ্ছে।

শুক্রবারের তুষাড়ঝড়ে প্রার্থীদের ব্যক্তিগত ইভেন্টগুলো বাতিল করা হলেও, পুনরায় কার্যক্রম শুরু করেছেন রিপাবলিকানরা। হ্যালি এবং রন ডিস্যান্টিস শনিবার প্রচারণা পুনরায় শুরু করেন। ভোটারদের কাছে তাদের শেষ যুক্তি তুলে ধরেন। আইওয়া ককাসে রিপাবলিকান প্রেসিডেন্ট পদের মনোনয়ন দৌড়ে ভোটাররাও সাব-জিরো তাপমাত্রায় নেমেছেন। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সাথে আইওয়ানদেরও তুষারঝড় এবং -২৬ ডিগ্রি ফারেনহাইট (-৩২ ডিগ্রী সেলসিয়াস) পূর্বাভাসসহ সম্ভাব্য শীতলতম পরিস্থিতির সাথে লড়াই করতে হতে পারে। 

এদিকে বাইডেনের পুনঃনির্বাচনের জন্য প্রচারে সহায়তা করতে জাতিসংঘের মার্কিন জলবায়ু দূত পদ থেকে পদত্যাগ করছেন জন কেরি (৮০)। পরিস্থিতির সঙ্গে সম্পর্কিত কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে একাধিক মার্কিন মিডিয়া আউটলেট জানিয়েছে, কেরি, গ্লোবাল ওয়ার্মিং মোকাবিলার সঙ্গে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রচারে সহায়তা করতে চান। নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, কেরি বাইডেনকে বুধবার তার পদত্যাগের ইচ্ছার কথা জানিয়েছিলেন। জাতিসংঘের তিনটি জলবায়ু শীর্ষ সম্মেলনে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়া ছাড়াও, জটিল কূটনৈতিক সম্পর্ক সত্ত্বেও কেরি চীনের সাথে কার্যকরভাবে কাজ করেছেন।রেছে।