ইউক্রেনে মানবিক সহায়তা দিতে ৪২০ কোটি ডলার চায় জাতিসংঘ

যুদ্ধকবলিত ইউক্রেনে মানবিক সহায়তা দিতে দাতা দেশগুলোর কাছে ৪২০ কোটি ডলার তহবিল চেয়েছে জাতিসংঘ।

জাতিসংঘ জানিয়েছে, এ তহবিল দিয়ে ইউক্রেনে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ৮৫ লাখ ইউক্রেনীয় ও পূর্ব ইউরোপের বিভিন্ন দেশে আশ্রয় নেওয়া ২৩ লাখ ইউক্রেনীয়দের পুনর্বাসন করা হবে। 

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দুই বছর শেষ হয়ে ৩ বছরে পড়বে। 

জাতিসংঘ এক বিবৃতিতে, (ইউক্রেনে) সাম্প্রতিক ধারাবাহিক আক্রমণ যুদ্ধের বিধ্বংসী দিকটি উন্মোচন করেছে, যা বেসামরিক নাগরিকের জীবন রক্ষার জন্য বাড়তি খরচের প্রয়োজনীয়তাকে বাড়িয়ে তুলেছে। এছাড়া তীব্র শীতও সেখানে জীবন রক্ষাকারী মানবিক সহায়তার জরুরি প্রয়োজনকে বাড়িয়ে দিয়েছে। 

এ বিষয়ে জাতিসংঘ জানিয়েছে, এ বছরে ইউক্রেনের অন্তত ১ কোটি ৪৬ লাখ মানুষের জরুরি ত্রাণ সহায়তা প্রয়োজন, যা দেশটির জনসংখ্যার ৪০ শতাংশ। তবে জাতিসংঘ অন্তত ৮৫ লাখ মানুষের ত্রাণ সহায়তা নিশ্চিত করতে চায়। জাতিসংঘের ত্রাণবিষয়ক সংস্থার প্রধান মার্টিন গ্রিফিথ এক বিবৃতিতে বলেছেন, কয়েক লাখ শিশু যুদ্ধের শিকার হওয়ার ক্ষেত্রে একেবারে সামনের কাতারে আছে। কেউ আতঙ্কিত, কেউ আঘাতপ্রাপ্ত এবং তাদের অধিকাংশই মৌলিক চাহিদা পূরণ হওয়া থেকে বঞ্চিত। এ সত্যটিই আমাদের ইউক্রেনে আরও মানবিক সহায়তা দেওয়ার জন্য যথাসাধ্য চেষ্টা করতে বাধ্য করে। 

গ্রিফিথ আরও বলেন, পানি, গ্যাস ও বিদ্যুৎ ব্যবস্থার পাশাপাশি বাড়িঘর, স্কুল ও হাসপাতালগুলোও বারবার হামলার শিকার হয়েছে। ভয়াবহ আক্রমণের মুখে (ইউক্রেনীয়) সমাজের কাঠামোই ধ্বংসাত্মক পরিণতির পথে রয়েছে।