মার্কিন জাহাজে আবারও হুথিদের হামলা

যুক্তরাষ্ট্রের আক্রমণেও থামছে না ইয়েমেনের হুথি গোষ্ঠীর হামলা। একের পর এক আক্রমণ চালাচ্ছে লোহিত সাগরের বাণিজ্যিক জাহাজগুলোতে। বৃহস্পতিবার হোয়াইট হাউজে সাংবাদিকদের দেওয়া এক সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এমন মন্তব্য করেএ সময় হুথিদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আক্রমণ অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন তিনি। বলেন, ‘যুক্তরাষ্ট্রের আক্রমণ হুথিদের থামিয়ে দিচ্ছে কিনা- এই প্রশ্নের উত্তরে আমি বলব- ‘না’। আর আপনি যদি জানতে চান, হুথিদের বিরুদ্ধে এই হামলা অব্যাহত থাকবে কিনা, তাহলে এই প্রশ্নের উত্তরে আমি বলব- ‘হ্যাঁ’। সেদিন রাতেই যুক্তরাষ্ট্রের আরেকটি জাহাজে হামলা চালিয়েছে এই গোষ্ঠী। আলজাজিরা, এএফপি।

শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এক বিবৃতিতে হুথিরা জানায়, তাদের ‘নৌবাহিনী’ চেম রেঞ্জার নামের মার্কিন জাহাজের বিরুদ্ধে একটি টার্গেটিং অপারেশন চালিয়েছে। বেশ কয়েকটি নৌ ক্ষেপণাস্ত্র দিয়ে জাহাজে সরাসরি আঘাত করা হয়েছে বলেও জানিয়েছে তারা। মধ্যপ্রাচ্যে নিযুক্ত মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, হুথিরা বৃহস্পতিবার রাতে মার্কিন-মালিকানাধীন গ্রিসের চালিত ট্যাংকার মার্শাল দ্বীপ-পতাকাবাহী এম/ভি কেম রেঞ্জারে দুটি জাহাজবিধ্বংসী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে মার্কিন কমান্ড জানায়, ‘ক্রুরা জাহাজের কাছাকাছি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের তথ্য জানিয়েছে।’ 

তবে জাহাজে কোনো আঘাত বা ক্ষতির খবর পাওয়া যায়নি বলে উল্লেখ করেছে তারা। গত শনিবার থেকেই ইয়েমেনে হুথিদের অবস্থান লক্ষ্য করে হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তা সত্ত্বেও লোহিত সাগরে পিছু হটছে না হুথিরা।

গত ৭ অক্টোবর হামাস-ইসরাইল যুদ্ধ শুরুর পর থেকে ফিলিস্তিনের সঙ্গে সংহতি প্রকাশে লোহিত সাগর দিয়ে যাওয়া বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা চালাচ্ছে ইয়েমেনের হুথি গোষ্ঠী। লোহিত সাগরে হুথিদের আক্রমণ ঠেকাতে একটি আন্তর্জাতিক সামুদ্রিক জোটও গঠন করেছিল যুক্তরাষ্ট্র। দেশটির নেতৃত্বে ১০ জাতি ‘বহুজাতিক নিরাপত্তা উদ্যোগে’ যোগদানকারী দেশগুলোর মধ্যে যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, ইতালি, সিসিলি ও বাহরাইন ছিল অন্যতম। লোহিত সাগর দিয়ে যাওয়া বাণিজ্যিক জাহাজগুলোতে আক্রমণ চালানো হলেও রুশ ও চীনা জাহাজের নিরাপদ উত্তরণের প্রতিশ্রুতি দিয়েছে হুথিরা। 

ফ্রান্স-প্রেসের এক প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার রুশ আউটলেট ইজভেস্টিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে হুথির জ্যেষ্ঠ কর্মকর্তা মোহাম্মদ আল-বুখাইতি বলেন, লোহিত সাগরের জাহাজগুলো যতক্ষণ নির্দিষ্ট কিছু দেশ বিশেষ করে ইসরাইলের সঙ্গে যুক্ত থাকবে না ততক্ষণ পর্যন্ত সেগুলো নিরাপদ। আল-বুখাইতি আরও বলেন, ‘রাশিয়া ও চীনসহ অন্যান্য কিছু দেশের জন্য এই অঞ্চলে তাদের জাহাজ চলাচল হুমকির সম্মুখীন নয়। লোহিত সাগরে তাদের জাহাজের নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে আমরা প্রস্তুত।’ তবে ‘ইসরাইলের সঙ্গে যেকোনো উপায়ে যুক্ত’ জাহাজের ওপর হামলা অব্যাহত থাকবে বলেও উল্লেখ করেছেন তিনি। 

হুথি কর্মকর্তার দেওয়া এই সাক্ষাৎকারের দিনই লোহিত সাগরে জাহাজের ‘হয়রানি’ বন্ধের আহ্বান জানিয়েছে চীন। শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেন, ‘আমরা বৈশ্বিক উৎপাদন ও সরবরাহ চেইনের মসৃণ প্রবাহ এবং আন্তর্জাতিক বাণিজ্য শৃঙ্খলা বজায় রাখার জন্য বেসামরিক জাহাজের হয়রানি বন্ধ করার আহ্বান জানাই।’