মানুষের মনে আগুন কিন্তু সরকারের মনে ফাগুন: নুর

মানুষের মনে আগুন কিন্তু সরকারের মনে ফাগুন - বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক ভিপি ও সদ্য গঠিত গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

শুক্রবার (১২ নভেম্বর) বিকাল সাড়ে তিনটায় কেন্দ্রীয় শহীদ মিনারে তেল-গ্যাসের বর্ধিত মূল্য ও গণপরিবহনের বর্ধিত ভাড়া কমানোসহ তিন দফা দাবিতে গণঅধিকার পরিষদ আয়োজিত বিক্ষোভ সমাবেশে উপস্থিত থেকে তিনি একথা বলেন।

তাদের অন্য দুটি দাবি হলো- নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনা এবং নিম্ন আয়ের মানুষের জন্য মাসিক ভিত্তিতে স্বল্পমূল্যে রেশনিং ব্যবস্থা চালু করা।

সমাবেশে নুরুল হক নুর বলেন, "সরকার গত ১২ বছরে ১২ বার তেলের, ১৪ বার পানির এবং ৯ বার গ্যাসের দাম বাড়িয়েছে। কিন্তু আমরা সংগঠিত না থাকার ফলে সবকিছু আমাদের ওপরে চেপে বসেছে। কাজেই গণঅধিকার পরিষদ যে তিন দফা দাবিতে রাস্তায় নেমেছে সেই দাবি এদেশের সকলের। এই তিন দফা দাবি বাস্তবায়নের জন্য আন্দোলনে গণঅধিকার পরিষদ সার্বক্ষণিক প্রস্তুত আছে এবং দাবি না মানা হলে জনগণকে সঙ্গে নিয়ে বৃহত্তর কর্মসূচি দেওয়া হবে।"

এসময় তিনি আরও বলেন, "আজকে বাজারে পণ্যের দামের ঊর্ধ্বগতির কারণে মানুষের পেটে ভাত যায় না। মানুষ তাদের সন্তানকে একটা ডিম, দুধ কিংবা পোল্ট্রি মুরগির মাংস পর্যন্ত খাওয়াতে পারছে না। মানুষের মনে আগুন কিন্তু সরকারের মনে ফাগুন। কারণ মানুষ খেতে পারছে না, ভিন্নমতের কারণে ঘরে ঘুমাতে পারছে না, আর তারা আনন্দে বিদেশ ভ্রমণ করছেন।"

সভাপতির বক্তব্যে সংগঠনটির আহবায়ক রেজা কিবরিয়া বলেন, "মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করতে পারিনি বলে মুক্তিযোদ্ধাদের দেখে ঈর্ষান্বিত হতাম। কিন্তু আবার সামনে আসছে বাংলাদেশের স্বাধীনতা পুনরুদ্ধারের মুক্তিযুদ্ধ। এবারের যে সংগ্রাম, সেটাই আসল সংগ্রাম। কারণ ৫০ বছরে আমরা আসল স্বাধীনতা পাইনি। এবার আমরা সেই স্বাধীনতা ফিরিয়ে আনবো।"

সমাবেশে সংগঠনের সিনিয়র যুগ্ম আহবায়ক রাশেদ খান, সহকারী সদস্য সচিব অ্যাডভোকেট শিরীন আকতার, যুগ্ম আহবায়ক আবু হানিফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবু মুসা, ঢাকা জেলা উত্তরের আহবায়ক ইসরাফিল খোকনসহ প্রায় দুই হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।