পর্তুগালে বিজয়ের উল্লাসে স্বাধীনতার ৫০ বছর উদযাপন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের অমর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধাজ্ঞাপনের মধ্য দিয়ে পর্তুগালে ২৬ শে ডিসেম্বর রাতে স্বাধীনতার ৫০ বছর উদযাপন করা হয়।

পর্তুগাল বাংলা প্রেসক্লাবের উদ্যোগে বিজয়ের উল্লাসে শিরোনামে রাজধানী লিসবনের মাল্টি কালচার একাডেমির হল রুমে বিজয়ের ৫০ বছর উপলক্ষে প্রবাসীদের এক মিলন মেলার আয়োজন করা হয়।

পর্তুগাল বাংলা প্রেসক্লাবের সংগঠনের সাধারণ সম্পাদক রাসেল আহমেদের পরিচালনায় সংগঠনের সভাপতি রনি মোহাম্মদের সভাপতিত্বে এসো মিলে এক সাথে বিজয়ের উল্লাসে শিরোনামে শুভেচ্ছা বক্তব্যে রাখেন সংগঠনের সহ সভাপতি ফরিদ আহমেদ পাটোয়ারী।

বিজয় দিবসের তাৎপর্য নিয়ে বক্তব্য রাখেন সংগঠনের সহ সভাপতি জহিরুল ইসলাম মুন, এফ.আই রনি, সাংগঠনিক সম্পাদক তারিকুল আহসান আশিক, যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার এস.খান ফাহিম, নির্বাহী সদস্য শাহ মোহাম্মদ তানভীর আহমেদ। আলোচনায় বক্তাগন স্বাধীনতার থেকে বিজয়ের অর্জনের দীর্ঘ ৯ মাসের মুক্তিযোদ্ধার সময়ের গুরুৃত্ব ও তাৎপর্য সেই সাথে পর্তুগাল বাংলা প্রেসক্লবের আদর্শ উদ্দেশ্য আগত অতিথিদের মাঝে উপস্থাপন করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের শুরুতে নতুন প্রজন্মের শিশু কিশোর এবং কমিউনিটির ব্যক্তিবর্গদের নিয়ে বিজয়ের ৫০ কেক কেটে সূচনা করা হয়। মনমুগ্ধকর সংগীত অনুষ্ঠানে লাল সবুজের মাঝে বাংলাদেশ শীর্ষক একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। প্রবাসী বাংলাদেশী নৃত্যশিল্পী সাদিয়া ইসলামের আসাধারন নৃত্য এবং প্রবাসী সংগীতশিল্পী এফ আই রনির মনজুড়ানো দেশাত্ববোধক গানে অনেকটা জমকালো হয়ে উঠে আয়োজনটি। তাছাড়া অন্যান্যদের মধ্যে গান পরিবেশন করেন সংগীতা খান ও মিস বিথী। অনুষ্ঠানে পর্তুগালে অবস্থিত বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন ব্যক্তিবর্গ পরিবার-পরিজন নিয়ে যোগদান করেন।

অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সংগঠনের কোষাধক্ষ্য জাহিদ কায়সার, দপ্তর সম্পাদক মোহাম্মদ শাহ জাহান, প্রচার সম্পাদক এনামুল হক, আন্তর্জাতিক সম্পাদক প্রিন্স আহমেদ, সদস্য হাসান কোরাইশী। অনুষ্ঠানের শেষে আগত অতিথিদের উদ্দেশ্যে দেশীয় হরেক রকমের পিঠা পায়েস সহ রাতের খাবার পরিবেশনের মাধ্যমে আপ্যায়ন করা হয়।