নর্ড স্ট্রিম পাইপলাইন বিস্ফোরণের তদন্ত চেয়ে জাতিসংঘে যাবেন পুতিন

রাশিয়া থেকে ইউরোপে গ্যাস সরবরাহকারী নর্ড স্ট্রিম পাইপলাইন বিস্ফোরণের তদন্ত চেয়ে জাতিসংঘের দ্বারস্থ হবে মস্কো । সংস্থাটির নিরাপত্তা পরিষদ বরাবর একটি চিঠি পাঠানোর পরিকল্পনা করছে দেশটির পার্লামেন্ট। এ বিষয়ে বৃহস্পতিবার রাশিয়ার পার্লামেন্টের নিম্মকক্ষ স্টেট ডুমার এক অধিবেশনে সর্বসম্মতিক্রমে ভোট পাস হয়েছে। খবর ইয়েনি সাফাকের। 

অধিবেশনে রাশিয়ার পার্লামেন্ট স্টেট ডুমার চেয়ারম্যান ভলোদিন আইনপ্রণেতাদের পাইপলাইন বিস্ফোরণে ক্ষতির পরিমাণ নিরূপণের নির্দেশ দিয়েছেন। 

এ সময় ভলোদিন বলেন, রাশিয়ার এই পদক্ষেপ যথাযথ এবং যৌক্তিক। আমাদের যে ক্ষতি হয়েছে তা হয়তো পূরণ করা যাবে কিন্তু পরিবেশের যে ক্ষতি হলো তা কীভাবে পূরণ হবে?

গত বছর ২৬ সেপ্টেম্বর নর্ড স্ট্রিম পাইপলাইনে বিস্ফোরণ ঘটে। বাল্টিক সাগরের ওপর দিয়ে রাশিয়া থেকে জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে গ্যাস সরবরাহ করা হতো এই পাইপের মাধ্যমে। 

এ বিষয় গত ৮ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের পুলিৎজার বিজয়ী সাংবাদিক সাইমুর হার্শ একটি প্রতিবেদন প্রকাশ করেছেন। তার ব্যক্তিগত গবেষণা নিয়ে প্রতিবেদনটি প্রকাশ করেন তিনি। এতে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মদতে এ পাইপলাইনে বিস্ফোরণ ঘটিয়েছে যুক্তরাষ্ট্র। আর সহযোগিতায় ছিল নরওয়ে। 

এর আগে রাশিয়া অভিযোগ করে, ব্রিটিশ নৌবাহিনীর একটি ইউনিটের প্রতিনিধিরা বাল্টিক সাগরে সন্ত্রাসী হামলা চালিয়ে নর্ড স্ট্রিম পাইপলাইন উড়িয়ে দিয়েছে।