বিএনপিকে সংলাপে বসার আমন্ত্রণ নিয়ে যা বললেন ইসি আহসান

নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান।
(অব.) মো. আহসান হাবিব খান।

বিরোধী রাজনৈতিক দল বিএনপিকে সংলাপে আমন্ত্রণের সিদ্ধান্ত হঠাৎ করে নেওয়া হয়নি বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান। তিনি বলেন, বিএনপিকে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত হঠাৎ করে হয়নি। কমিশন সার্বিক আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে। এর আগেও একাধিকবার আমন্ত্রণ জানানো হশনিবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন। 

গত বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল চিঠি দিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে সংলাপে আমন্ত্রণ জানান। ইসির এ আমন্ত্রণের উদ্দেশ্য নিয়ে সন্দেহ প্রকাশ করেছে দলটি। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে গতকাল সংবাদ প্রকাশিত হয়। এর পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান ইসির এ অবস্থানের কথা জানান।  

বিএনপির অংশগ্রহণ ছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা কম হতে পারে এমন মন্তব্য করে আহসান হাবিব খান বলেন, বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর থেকেই অংশগ্রহণমূলক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের কথা অনুধাবন করে আলোচনার ওপর গুরুত্বারোপ করে আসছে। ইসি মনে করে, বিএনপির মতো নিবন্ধিত অন্যতম রাজনৈতিক দলের সঙ্গে আনুষ্ঠানিক না হোক অনানুষ্ঠানিক মতবিনিময় হতেই পারে। 

আগামী নির্বাচন অর্থবহ করতে বিএনপির অংশগ্রহণের প্রয়োজনীয়তা উল্লেখ করে এ কমিশনার বলেন, বিএনপি নির্বাচনে অংশ না নিলে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক হওয়ার সম্ভাবনা কিছুটা হলেও কমে যাবে। তাই আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনকে অর্থবহ করার জন্য বিএনপিকে অনানুষ্ঠানিক মতবিনিময় এবং আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে; যা বর্তমান নির্বাচন কমিশনের আন্তরিকতা ও সদিচ্ছারই বহিঃপ্রকাশ।