ইউক্রেন সীমান্তে 'নাশকতামূলক' হামলা চালাচ্ছে: রাশিয়া

সীমান্তে ইউক্রেন 'নাশকতামূলক' তৎপরতা এবং হামলা চালাচ্ছে বলে অভিযোগ করেছে রাশিয়ামস্কোর দাবি, পুতিনবিরোধী রাশিয়ার একটি বিদ্রোহী গোষ্ঠী ইউক্রেনের সেনা সদস্যদের সহায়তায় বেলগরোদ অঞ্চলে হামলা চালিয়েছে। খবর সিএনএনের।

রাশিয়ার ওই অঞ্চলের গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাদকভ জানান, একটি প্রশাসনিক ভবনসহ বেশ কয়েকটি বেসামরিক আবাসিক ভবন এবং কিন্ডারগার্টেনে কামান ও রকেট হামলা চালিয়েছে ইউক্রেন।

‘ফ্রিডম অব রাশিয়া লিজিয়ন’ এবং ‘রাশিয়ান ভলান্টিয়ার কর্পস’ নামে পুতিনবিরোধী রাশিয়ার দুটি বিদ্রোহী গ্রুপের কথা উল্লেখ করেন গভর্নর।

 

এক বিবৃতিতে গভর্নর ভ্যাচেস্লাভ গ্ল্যাদকভ বলেন, রাশিয়ার সশস্ত্র বাহিনী দেশের বর্ডার সার্ভিস, ন্যাশনাল গার্ড এবং গোয়েন্দা সংস্থা এফএসবি বা ফেডারেল সিকিউরিটি সার্ভিসের সহায়তায় শত্রুদের উৎখাতে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে। এরই মধ্যে এই অঞ্চলে ‘সন্ত্রাসবাদবিরোধী’ অভিযান শুরু হয়ে গেছে বলেও জানান তিনি।

এদিকে ইউক্রেনের সশস্ত্রবাহিনীর গোয়েন্দা বিভাগ জানিয়েছে, বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী দুটি রাশিয়ার নাগরিকদের নিয়েই গঠিত। তাদের লক্ষ্য হলো সীমান্তে একটি বেসামরিক এলাকা গড়ে তোলা।

ইউক্রেনের প্রেসিডেন্টের বিশেষ সহযোগী মিখাইলো পদোলিয়াক বলেছেন, এই অভিযানের সঙ্গে ইউক্রেনের কোনো সম্পর্ক নেই। এ বিষয়ে ইউক্রেনের করার কিছু নেই।

এক টুইটবার্তায় তিনি বলেন, বেলেগরোদ অঞ্চলে কী হচ্ছে ইউক্রেন তা পর্যবেক্ষণ করছে কিন্তু বিষয়টি নিয়ে আমাদের আসলে করার কিছু নেই।।