বাখমুতে রুশ বাহিনীকে আরও পিছু হটানোর দাবি ইউক্রেনের

কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ ইউক্রেনীয় শহর বাখমুত থেকে রুশ বাহিনী আরও পিছু হটতে বাধ্য হয়েছে বলে দাবি করেছে কিয়েভ। নগরীটির নিয়ন্ত্রণ নিয়ে চলমান লড়াইয়ে রুশ বাহিনীর বিরুদ্ধে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও অগ্রগতি অর্জন করার দাবি করেছে ইউক্রেনীযএর কয়েক দিন আগে পাল্টা হামলা শুরু করার দাবি করে কিয়েভ। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানাচ্ছে, ইউক্রেনীয় বাহিনীর পাল্টা হামলায় খানিকটা পিছু হটতে বাধ্য হয়েছে রুশ বাহিনী। এর ফলে ইউক্রেন তার হারানোর এলাকার কিছুটা হলেও পুনরুদ্ধার করতে পেরেছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সর্বশেষ বাখমুতে ইউক্রেনীয় সেনারা ১৪০০ মিটার অগ্রসর হয়েছে বলে শনিবার জানিয়েছেন দেশটির এক সামরিক মুখপাত্র।

বাখমুতের কাছে এ সপ্তাহে ইউক্রেনীয় বাহিনীর এমন একাধিক অগ্রগতির খবরের মধ্যে এটি সর্বশেষ। রাশিয়া গত মাসেই এ নগরী পূর্ণ দখলে নেওয়ার দাবি করেছিল।

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় সামরিক কমান্ডের মুখপাত্র শেরহি চেরেভাতি বলেছেন, ‘আমরা শত্রুদের ওপর হামলার চেষ্টা করছি। পাল্টা হামলা চালাচ্ছি। আমরা সম্মুখসারির অনেক জায়গায় ১৪০০ মিটার পর্যন্ত অগ্রসর হয়েছি।’

স্থানীয় টেলিভিশনে দেওয়া বক্তব্যে তিনি বলেন, রুশ বাহিনী পাল্টা হামলা চালানোর চেষ্টা করছে। তবে তারা সফল হচ্ছে না। ইউক্রেনীয় বাহিনীর হামলা রাশিয়ার বহু সেনা হতাহত হচ্ছে বলেও দাবি তার।

ইউক্রেনে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি আগ্রাসন শুরু করে রাশিয়া। তার কিছু দিন পর থেকেই এই বাখমুত নগরীর নিয়ন্ত্রণ নিয়ে প্রচণ্ড লড়াই শুরু হয়, যা এখনো চলছে। অর্থাৎ বাখমুতকে ঘিরেই সবচেয়ে দীর্ঘ রক্তক্ষয়ী লড়াই হয়েছে ইউক্রেনে।

ধারণা করা হচ্ছে, এই রণক্ষেত্রেই ইউক্রেনের মনোযোগ রয়েছে সর্বাধিক। কারণ, তারা রুশ সেনাদের উপকূলের দিকে ঠেলে দিতে চায় এবং ক্রিমিয়াকে রাশিয়া থেকে বিচ্ছিন্ন করতে চাইছে। ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়ার দখল নেয় রাশিয়া।