২০ বছর পর যুক্তরাষ্ট্রে ধরা পড়লো ম্যালেরিয়া

২০ বছর পর ফের ম্যালেরিয়ায় আক্রান্তের ঘটনা ঘটল মার্কিন মুলুকে। যুক্তরাষ্ট্রে গত দুই মাসে ম্যালেরিয়ার পাঁচটি ঘটনা শনাক্ত করা হয়েছে। স্বাস্থ্য কর্মকর্তারা সিবিএস নিউজকে এখবর জানিয়েছে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন অনুসারে, চারটি ফ্লোরিডায় এবং পাঁচ নম্বর কেসটি টেক্সাসে পাওয়া গেছে। রোগটির প্রাদুর্ভাব স্থানীয়ভাবে হয়েছে, কারণ রোগীরা বিদেশ ভ্রমণ করেননি।

যদিও চিকিৎসা গ্রহণের পর রোগীদের উন্নতি হচ্ছে বলে জানানো হয়েছে তা সত্ত্বেও খবরটি বড় উদ্বেগের । কারণ গত ২০ বছরে মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানীয়ভাবে ম্যালেরিয়া ধরা পড়েনি। যুক্তরাষ্ট্রে শেষবার ম্যালেরিয়া সংক্রমণের খবর পাওয়া গিয়েছিল ২০০৩ সালে, যখন ফ্লোরিডার পাম বিচে আটটি ঘটনা শনাক্ত করা হয়েছিল।সিডিসি জানিয়েছে, অ্যানোফিলিস মশা, যা দেশের অনেক অঞ্চলে পাওয়া যায়, ম্যালেরিয়া আক্রান্ত কোনো ব্যক্তিকে কামড়ালে তা থেকে ম্যালেরিয়া সংক্রমণ হয়। যদিও এই মশাগুলি মার্কিন যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট অঞ্চলে পাওয়া যায়, তবে ম্যালেরিয়া এখনও মার্কিন যুক্তরাষ্ট্রে বিরল। মার্কিন যুক্তরাষ্ট্রে ম্যালেরিয়ার সমস্ত ঘটনা সংক্রামিত ব্যক্তিদের দেশের বাইরে ভ্রমণের সাথে যুক্ত। 

যাইহোক, এবার ফ্লোরিডা বা টেক্সাসে আক্রান্তরা কেউই দেশের বাইরে ভ্রমণ করেননি, যার অর্থ সংক্রমণটি মার্কিন সীমানার মধ্যেই হয়েছিল। ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের একজন কীটতত্ত্ববিদ এস্টেল মার্টিন যিনি মশাবাহিত রোগ নিয়ে গবেষণা করেন তিনি ভক্সকে বলেছেন , কোনো রোগের স্থানীয় সংক্রমণ সবসময়েই উদ্বেগজনক।টেক্সাস এবং ফ্লোরিডা প্রশাসন উভয়ই সতর্কতা জারি করেছে এবং সুপারিশ করেছে যে বাসিন্দারা যেন বাড়ির পুলের জল পরিষ্কার করেন । ম্যালেরিয়ার রোগীদের নিয়মিত চিকিৎসকদের পরামর্শ নেবার নির্দেশ দেয়া হয়েছে।

সিএনএন-এর মতে, জনস্বাস্থ্য কর্তৃপক্ষ স্থানীয় মশার সংখ্যা পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। সিডিসি একটি হেলথ অ্যাডভাইজরিতে লিখেছে -'ম্যালেরিয়া একটি মেডিক্যাল ইমার্জেন্সি এবং সেই অনুযায়ী চিকিৎসা করা উচিত। ম্যালেরিয়ায় আক্রান্ত রোগীদের ২৪ ঘন্টার মধ্যে চিকিৎসা শুরু করতে হবে । ''