গোটা বিশ্ব পুতিনকে হত্যা করতে চায়: জেলেনস্কি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গোটা বিশ্ব হত্যা করতে চায় বলে দাবি করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার রাতে কিয়েভে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন তিনি। খবর সিএনএনেসিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, সংবাদ সম্মেলনে জেলেনস্কির কাছে জানতে চাওয়া হয়- জীবন নিয়ে তিনি বিপদে আছেন কিনা কিংবা তার জীবন হুমকিতে রয়েছে কিনা? জবাবে ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ‘সত্য বলতে আমার থেকে পুতিনের জন্য এটা অধিক ভয়াবহ। কারণ, শুধুমাত্র রাশিয়াই আমাকে হত্যা করতে চায়। অন্যদিকে গোটা বিশ্ব তাকে (পুতিন) হত্যা করতে চায়।

এ সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানান, তার দেশের সঙ্গে যুদ্ধ করতে গিয়ে অন্তত ২১ হাজার ভাড়াটে ওয়াগনার যোদ্ধা নিহত হয়েছে। 

তিনি বলেন, ওয়াগনার গ্রুপ ব্যাপক সংখ্যক সেনা হারিয়েছে, বিশেষ করে পূর্ব ইউক্রেনে। সেখানে তার দেশের সব থেকে শক্তিশালী সেনাবাহিনীর দল যুদ্ধ করছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, ওয়াগনার গ্রুপের বিদ্রোহ রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের কর্তৃত্বে ব্যাপক প্রভাব ফেলেছে। যুদ্ধের ময়দানেও এটা প্রভাব ফেলেছে। এটা থেকে তার দেশের সেনাবাহিনী লাভবান হবে।

জেলেনস্কি বলেন, আমাদেরকে এই পরিস্থিতির সুযোগ নিতে হবে। এই সুবিধা কাজে লাগিয়ে শত্রুদের আমাদের দেশের মাটি থেকে বিতাড়িত করতে হবে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, তারা যুদ্ধে পরাজিত হচ্ছে। আর ইউক্রেনে একাধিক বিজেতা নেই। এ কারণে তারা একে অন্যকে দোষারোপ করছে।