দিনাজপুর হাসপাতালে ভর্তি ১৯ ডেঙ্গু রোগীর সবাই ঢাকায় থাকেন

পবিত্র ঈদুল আজহার ছুটিতে রাজধানী ঢাকার ডেঙ্গু ছড়িয়ে পড়েছে দিনাজপুরসহ দেশের বিভিন্ন স্থানে। ইতোমধ্যেই দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ডেঙ্গু আক্রান্ত ১৯ জন রোগী। ডেঙ্গু ছড়িয়ে পড়ায় দিনাজপুর জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ সূত্রে জানা গেছে, বেশ কিছুদিন ধরে হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ড ফাঁকা ছিল। কিন্তু ঈদের ছুটিতে এই হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি হয়েছে ডেঙ্গু আক্রান্ত ১৯ জন রোগী। এদের মধ্যে ঈদুল আজহার কয়েক দিন আগে দুইজন এবং ঈদের পর আরও ১৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়। হাসপাতালে ভর্তিকৃত রোগীরা সবাই ঢাকায় থাকেন এবং ঈদের ছুটিতে দিনাজপুরের বাড়িতে এসেছেন।

ঢাকায় ডেঙ্গু আক্রান্ত হয়েই তারা দিনাজপুরে এসেছেন বলে জানান হাসপাতাল সংশ্লিষ্টরা। এই ১৯ জন রোগীর মধ্যে ইতোমধ্যেই ১৪ জন হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়িতে ফিরেছেন।

বুধবার হাসপাতালে ভর্তি ছিলেন ডেঙ্গু আক্রান্ত ৫ জন রোগী। এদের মধ্যে তিনজন পুরুষ এবং দুইজন নারী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাজধানী ঢাকায় সাম্প্রতিক বেড়েছে ডেঙ্গুর প্রকোপ। ঈদুল আজহার ছুটিতে ঢাকা থেকে দেশের বিভিন্ন স্থানে মানুষ ছড়িয়ে পড়ায় ছড়িয়ে পড়েছে ডেঙ্গু। 

এ ব্যাপারে দিনাজপুর জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মুহতাত আবিদ জানান, বিষয়টি অবশ্যই উদ্বেগের। কারণ একজন ডেঙ্গু আক্রান্ত রোগীকে এডিস মশা কামড়ানোর পর সেই মশা একটি সুস্থ মানুষকে কামড়ালে সেও ডেঙ্গু আক্রান্ত হতে পারে। যেহেতু ঈদের ছুটিতে ঢাকা থেকে অসংখ্য মানুষ দিনাজপুরে এসেছেন এবং তারা বিভিন্ন স্থানে চলাফেরা করেছেন, তাই ডেঙ্গু ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

তবে তিনি বলেন, এসব কথা চিন্তা করেই জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে-কারও জ্বর দেখা দিলে সঙ্গে সঙ্গে ডেঙ্গু পরীক্ষা করিয়ে নেওয়া, ডেঙ্গু আক্রান্ত রোগীকে সবসময় মশারির মধ্যে রাখা ইত্যাদি।

ডা. মুহতাত আবিদ বলেন, ইতোমধ্যেই জেলা স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে এ বিষয়ে মানুষকে সচেতন করা হচ্ছে।