রাশিয়া-ইউক্রেনের মধ্যে ৯০ বন্দিবিনিময়

রাশিয়া ও ইউক্রেন দুই পক্ষ থেকে ৪৫ জন করে সেনা ফিরিয়ে নেওয়ার মধ্য দিয়ে যুদ্ধবন্দিবিনিময় ঘোষণা করেছবৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এই তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্সের। 

বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের হেফাজত থেকে ৪৫ রুশ সেনাকে ফিরিয়ে দেওয়া হয়েছে, রুশ বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্সিয়াল স্টাফের প্রধান আন্দ্রি ইয়ারমাক বলেন, ৪৫ সেনাকর্মী এবং দুজন বেসামরিক নাগরিককে ইউক্রেনে ফেরত পাঠানো হয়েছে। 

টেলিগ্রাম মেসেজিং অ্যাপের একটি পোস্টে, ইয়ারমাক বলেছেন যে মুক্তিপ্রাপ্তদের মধ্যে কয়েকজন মারিউপোল এবং দক্ষিণ শহরের আজভস্টাল স্টিল প্ল্যান্টে লড়াই করেছিলেন এবং অন্যরা অন্য কোথাও ফ্রন্টলাইনে লড়াই করেছিলেন।

এর আগের ৪ জানুয়ারির রক্তক্ষয়ী যুদ্ধ চলাকালীন রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ১৭৯ বন্দিবিনিময় হয়। কার্যক্রমটি ‘উদযাপনের কারণে’ করা হয়েছে বলে জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আলজাজিরা।

শনিবার খবরে বলা হয়, রাশিয়া ও ইউক্রেনের সংশ্লিষ্ট কর্মকর্তারা বন্দিবিনিময়ের বিষয়টি নিশ্চিত করেছেন। উদযাপনের কারণটি কি, সেটি জানা যায়নি।

ইউক্রেনের প্রেসিডেন্টের সহযোগী আন্দ্রি ইয়ারমাক জানিয়েছেন তাদের ১১৬ জনকে মুক্তি দিয়েছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, তাদের ৬৩ রুশ সেনা দেশে ফিরেছেন।

বন্দিবিনিময়ের এ কার্যক্রম ইতিবাচকভাবে গ্রহণ করেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির কার্যালয়।

কিয়েভ থেকে আলজাজিরার প্রতিবেদক জেইন বসরাভি বলেন, উদযাপনের কারণে শনিবার বন্দিবিনিময় হয়েছে। গোয়েন্দা তথ্য থেকে প্রাপ্ত উপাত্ত থেকে দেখা যায়, ২০২২ সালে যুদ্ধ শুরুর পর থেকে এখন পর্যন্ত ৩৭ বার বন্দি অদলবদল হয়েছে দুই দেশের মধ্যে। কিয়েভের কর্মকর্তাদের মতে কমপক্ষে ১ হাজার ৬৪৬ ইউক্রেনীয় বন্দিকে মুক্তি দেয় রাশিয়া।

যারা এ বিনিময় কার্যক্রমের সমন্বয় করছেন তারা জানিয়েছেন, এখনো হাজারো সৈন্য ও শত শত বেসামরিক লোক রাশিয়ার হাতে রয়ে গেছে।

মস্কো থেকে আলজাজিরার প্রতিবেদনে ওসামা বিন জাভেদ বলেন, মুক্তি পাওয়া ৬৩ সেনা ইউক্রেন থেকে দেশে ফিরে মানসিক ও স্বাস্থ্যগত চিকিৎসা নিচ্ছেন। তারা তাদের স্বজনদের সঙ্গেও যোগাযোগ করেছেন।

ে।