‘যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক এখন স্বাভাবিক’

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেছেন, দেশটির বিভিন্ন ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করতে চায়। বর্তমানে যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছেবৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ২৪৭তম স্বাধীনতা দিবস উদযাপনের জন্য আয়োজিত একটি অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। খবর দ্য নিউজের।

শাহবাজ শরিফ বলেন, পাকিস্তান ও যুক্তরাষ্ট্র তাদের সম্পর্ক মেরামতে একান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তিনি সরকারপ্রধান হিসেবে এবং একজন পাকিস্তানি হিসেবে পারস্পরিক আস্থা ও সম্মানের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আরও ভালো এবং শক্তিশালী সম্পর্ক গড়ে তোলার অঙ্গীকার করেছেন।

তিনি বলেন, গত ৭৫ বছর ধরে আমাদের সম্পর্কের উত্থান-পতন হয়েছে। তবে সব মিলিয়ে পাকিস্তান-যুক্তরাষ্ট্র খুব ভালো বন্ধু। যুক্তরাষ্ট্র পাকিস্তানের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে অবিচল অংশীদার।

প্রধানমন্ত্রী শাহবাজ বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে পাকিস্তান সর্বস্তরের ৮০ হাজার মানুষকে হারিয়েছেন। এ অতুলনীয় আত্মত্যাগ সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের প্রতিশ্রুতির প্রমাণ করে। যুক্তরাষ্ট্র এই লড়াইয়ে আমাদের অংশীদার ছিল।

তিনি বলেন, প্রায় পাঁচ বছর আগে পাকিস্তান যখন মারাত্মক বিদ্যুৎ বিভ্রাটের মুখোমুখি হয়েছিল, তখন সরকার পাঁচ হাজার মেগাওয়াট এলএনজিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপন করেছিল। তার পুরো সরঞ্জাম যুক্তরাষ্ট্র থেকে আনা হয়েছিল। উভয় দেশেরই কৃষি ও তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন ক্ষেত্রে তাদের সম্পর্ক সম্প্রসারণের বিশাল ক্ষেত্র রয়েছে।গত বছরের ভয়াবহ বন্যার সময় যুক্তরাষ্ট্রের দেওয়া সহায়তার প্রশংসা করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।