রাশিয়ার বিরুদ্ধে ক্লাস্টার বোমা ব্যবহার করছে ইউক্রেন

ফাইল ছবি

ইউক্রেনে রুশ বাহিনীর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের দেওয়া ক্লাস্টার বোমা ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেন, রাশিয়ার প্রতিরক্ষামূলক অবস্থান ও অপারেশনে মার্কিন ক্লাস্টার বোমা কার্যকরভাবে ব্যবহার করা হচ্ছে। এর আগে মানবিক সংকট নিয়ে উদ্বেগকে তোয়াক্কা না করে ইউক্রেনে ভয়ংকর মারণাস্ত্রটি বোমা পাঠানোর সিদ্ধান্ত নেয় যুক্তরাষএই অস্ত্রের মোতায়েন নিয়ে আন্তর্জাতিক মহলেও গভীর উদ্বেগ দেখা দেয়। ২০০৮ সালে এই বোমা নিষিদ্ধ করে জাতিসংঘের ক্লাস্টার মিউনিসনের আওতায় যুক্তরাষ্ট্র, ফ্রান্স, যুক্তরাজ্য ও ইউক্রেনসহ কমপক্ষে ১২০ দেশ বিশেষ চুক্তিতে সই করে। খবর সিএনএন। 

ক্লাস্টার বোমাসহ নতুন অস্ত্র প্যাকেজের ঘোষণা ৭ জুলাই দেওয়া হয়। নাম প্রকাশ না করার শর্তে তিন মার্কিন কর্মকর্তা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সংশ্লিষ্টদের উদ্ধৃতিতে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন উচ্চপর্যায়ের কর্মকর্তাদের বৈঠকে ওই অস্ত্র ইউক্রেনে পাঠানোর সুপারিশ করা হয়। ক্লাস্টার বোমা একটি বিস্তৃত অঞ্চলজুড়ে বিপুল পরিমাণে ছোট ছোট বোমা ফেলে দেয়, যা যুদ্ধের সময় ও তার অনেক পরে বেসামরিক নাগরিকদের জন্য একটি বড় হুমকি হয়ে দাঁড়ায়। কারণ কিছু বোমা অবিস্ফোরিত অবস্থায় থাকে।