যুদ্ধের খরচ বাড়ছে, প্রতিরক্ষা ব্যয় দ্বিগুণ করেছে রাশিয়া

চলতি বছর প্রতিরক্ষা ব্যয়ের লক্ষ্যমাত্রা দ্বিগুণ করেছে রাশিয়া। যা দেশটির মোট সরকারি ব্যয়ের এক-তৃতীয়াংশ। ইউক্রেনে চলমান যুদ্ধের কারণে রাশিয়ার ব্যয় বাড়ছে এবং তা মস্কোর কোষাগারে চাপ তৈরব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন অনুসারে, এই ব্যয়ের পরিমাণ ১০০ বিলিয়ন ডলারের বেশি হতে পারে

প্রতিবেদনে আরও বলা হয়েছে, রুশ নথিতে যে পরিসংখ্যান পাওয়া গেছে তাতে সংঘাতে রাশিয়ার ব্যয় সম্পর্কে ধারণা পাওয়া যাচ্ছে। কিন্তু একই সময়ে খাত ওয়ারি বাজেটে ব্যয়ের তথ্য রাশিয়া প্রকাশ করছে না।

২০২৩ সালের প্রথম ছয় মাসে রাশিয়া প্রতিরক্ষায় ব্যয় করেছে ৫.৫৯ ট্রিলিয়ন রুবল। এই সময়ে সরকারের মোট ব্যয় ১৪.৯৭ ট্রিলিয়ন রুবলের মধ্যে প্রতিরক্ষায় ব্যয় হয়েছে ৩৭ দশমিক ৩ শতাংশ।

এই বিষয়ে রাশিয়ার সরকার ও অর্থ মন্ত্রণালয় রয়টার্সের মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুসারে, জানুয়ারি ও ফেব্রুয়ারিতে মস্কো সামরিক বাহিনীতে ২ ট্রিলিয়ন রুবল ব্যয় করেছে। এই বছরের প্রথমার্ধে, বাজেট ব্যয় ২০২২ সালের একই সময়ের তুলনায় ২.৪৪ ট্রিলিয়ন রুবল বেশি। এই অতিরিক্ত অর্থের ৯৭ দশমিক ১ শতাংশ প্রতিরক্ষা খাতে ব্যয় হয়েছে।

নথিটি রাশিয়ার প্রতিরক্ষা ব্যয়ের নতুন লক্ষ্যমাত্রা সম্পর্কে ধারণা দিচ্ছে। চলতি বছরের বার্ষিক প্রতিরক্ষা ব্যয় ৯.৭ ট্রিলিয়ন রুবল বরাদ্দ করা হচ্ছে। যা বছরের মোট ব্যয়ের লক্ষ্যমাত্রা ২৯.০৫ ট্রিলিয়ন রুবলের এক-তৃতীয়াংশ। গত এক দশকের মধ্যে সর্বোচ্চ হার হতে পারে।

২০১১ ও ২০২২ সালে রাশিয়া বাজেটের ন্যূনতম ১৩.৯ শতাংশ ও সর্বোচ্চ ২৩ শতাংশ প্রতিরক্ষায় ব্যয় করেছিল। 

নথি অনুসারে, নতুন বার্ষিক প্রতিরক্ষা বাজেটের ৫৭ দশমিক ৪ শতাংশ ইতোমধ্যে ব্যয় করে ফেলেছে রাশিয়া।

।