ভারত স্থায়ী সদস্য হলে গর্ববোধ করব: এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, ভারত যদি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হয়, তাহলে তুরস্ক গর্ববোধ করবজি-২০ সম্মেলনে যোগ দিতে নয়াদিল্লি সফর করেছিলেন এরদোগান। রোববার তিনি সাংবাদিক সম্মেলনও করেন। সেখানে তার কাছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্য হওয়ার বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, ভারতের মতো দেশ যদি নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হতে পারে, তাহলে আমি গর্ববোধ করব। আপনারা জানেন যে, বিশ্ব পাঁচটা দেশের তুলনায় অনেক বড় ও ব্যাপক। খবর ডয়চে ভেলের। 

পাঁচ দেশ বলতে এরদোগান এখানে নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী দেশের কথা বলেছেন। জি-২০ শীর্ষ সম্মেলনে এসে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনও জানিয়েছেন, জাতিসংঘের স্থায়ী সদস্য হওয়ার জন্য ভারতের দাবি তিনি সমর্থন করেন।

এরদোগান আরো বলেছেন, পাঁচটি স্থায়ী সদস্য দেশের বাইরে থাকা বাকি সব দেশ যাতে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে পারে, তার জন্য রোটেশন পদ্ধতি চালু করা উচিত। তাহলে সকলের সামনেই সুযোগ আসবে। 

তিনি মনে করেন, নিরাপত্তা পরিষদ মানে তো শুধু যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, ফ্রান্স ও যুক্তরাজ্য নয়, তার বাইরের সব দেশকে গুরুত্ব দিতে হবে।

এরদোগান জানিয়েছেন, দক্ষিণ এশিয়ায় ভারত হলো তুরস্কের সবচেয়ে বড় বাণিজ্যিক সহযোগী। দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর অনেক সুযোগ ও সম্ভাবনা রয়েছে। 

জি-২০ শীর্ষ সম্মেলনের সাইডলাইনে ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন এরদোগান। এরপর তিনি জানিয়েছেন, আর্থিক ও অন্য ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা আরো বাড়বে। 

এছাড়া এরদোগান জার্মান চ্যান্সেলর শলৎস ও মিশরের প্রেসিডেন্ট আল-সিসির সঙ্গেও বৈঠক করেছেন।