১৭ সেপ্টেম্বর ২০২১ ০৩:০৩ পূর্বাহ্ন

১৭ সেপ্টেম্বর ২০২১ ০৩:০৩ পূর্বাহ্ন

নন্দিত ডেস্ক

অগাস্ট ২৯, ২০২১
৭:৪৮ অপরাহ্ন


ডায়েট বা ব্যায়াম ছাড়াই পেটের চর্বি কমাতে



পেটের চর্বি বা ভুঁড়ি কমাতে কত কিছুই না করা হয়। ডায়েট আর কঠোর ব্যায়াম করেও সহজে এই চর্বি কমানো কঠিন হয়ে যায়। অনেকের আবার দীর্ঘদিন ব্যায়ামে ধৈর্য থাকে না। ব্যায়াম আর ডায়েট ছাড়াই কিছু উপায়ে পেটের চর্বি সহজে কমাতে পারেন-

১. ছোট প্লেটে অল্প খাবার নেওয়া: বেশি খেয়ে ফেললে ওজনও বেড়ে যায়। তাই খাবার গ্রহণ কমাতে হবে। ছোট প্লেটে খাবার খেলে পরিমাণেও কম নেওয়া হবে। তাই চেষ্টা করবেন ছোট প্লেটে অল্প খাওয়ার।

২. ধীরে খান আর খাবার ভালোভাবে চাবান: পেটের চর্বি কমাতে চাইলে খাবার বেশি খাবেন না। খাবার ধীরে খান আর খাওয়ার সময় খাবার ভালোভাবে চিবিয়ে নিন। এতে খাবার সহজে হজমে সহায়ক হবে। খাবার ভালো হজম হলে দীর্ঘক্ষণ পেট তৃপ্ত থাকে।

৩. মানসিক চাপমুক্ত থাকা আর ভালো ঘুম: পর্যাপ্ত ঘুমের অভাবেও পেটের চর্বি কমানোর প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটতে পারে। গবেষণায় দেখা গেছে, দীর্ঘদিন ঘুমের পরিমাণ কম হলে ওজন বেড়ে যায় এবং পেটের চর্বি কমানো কঠিন হয়ে পড়ে। কম ঘুমোলে মানসিক চাপ বেড়ে যায় এবং দেহে কর্টিসল নামে এক ধরনের হরমোন বৃদ্ধি পায় যার ফলে উচ্চ ক্যালরিসমৃদ্ধ খাবার গ্রহণের পরিমাণ বেড়ে যায়। তাই দৈনিক ৭-৮ ঘণ্টা করে ঘুমাতে হবে। একই সঙ্গে থাকতে হবে মানসিক চাপমুক্ত।

৪. বসার ধরন: অফিসে বা অন্য কোথাও বসে কাজ করার সময় সঠিকভাবে বসতে হবে। বসার ধরনটা আমরা গুরুত্ব দেই না। এর কারণেও শরীরের ক্ষতি হতে পারে। পেটের চর্বিও এর কারণে বেড়ে যেতে পারে। সঠিকভাবে বসার অভ্যাসের সঙ্গে পেটের পেশি এবং তলপেটের আশপাশ নিয়ন্ত্রণে সহায়তা করে।

৫. পর্যাপ্ত পানি পান করা: ওজন কমাতে পানি কার্যকরী। দিনের শুরুতে এক গ্লাস পানি পান করা বা খাওয়ার আগে পানি পান করলে শরীর আর্দ্র থাকবে, হজমক্রিয়ার উন্নতি ঘটায় এবং উচ্চমাত্রায় ক্যালরি গ্রহণ থেকে বিরত রাখে। এটি দীর্ঘক্ষণ ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। ক্ষুধা নিয়ন্ত্রণের জন্য আপনি হারবাল চা বা টাটকা লেবুর জুস পান করতে পারেন।