চট্টগ্রাম থেকে ইতালির পথে প্রথম পণ্যবাহী জাহাজ

তৈরি পোশাক রফতানি পণ্য নিয়ে চগ্রাম বন্দর থেকে ইতালির বন্দরের পথে রওনা দিয়েছে কনটেইনার জাহাজ ‘এমভি সোঙ্গা চিতা’।

সোমবার (৭ ফেব্রুয়ারি) বিকালে ৯৫০ টি কনটেইনার (প্রতিটি ২০ ফুট দৈর্ঘ্য) নিয়ে চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালের (এনসিটি) চার নম্বর জেটি ছেড়ে যায় জাহাজটি। এটি আগামী ১৫ থেকে ১৬ দিনের মধ্যে ইতালির বন্দরে পৌঁছাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জাহাজটি ছাড়ার কিছু সময় আগে এনসিটিতে বাংলাদেশ-ইতালি রুটে জাহাজ চলাচল কার্যক্রম উদ্বোধন করেন চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান। এ সময় তিনি বলেন, বাংলাদেশ-ইতালি সরাসরি জাহাজ চলাচল আমাদের অর্থনীতিতে একটি যুগান্তকারী অধ্যায়ের সূচনা। পোশাক রফতানির গুরুত্ব বিবেচনা করে ইতালি-চট্টগ্রাম রুটের জাহাজকে বার্থিং, কি গ্যান্ট্রি ক্রেন বরাদ্দসহ সব ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি সৈয়দ মোহাম্মদ আরিফ, বন্দর সচিব মো. ওমর ফারুক, জাহাজটির স্থানীয় অ্যাজেন্ট রিলায়েন্স শিপিংয়ের চেয়ারম্যান মো. রাশেদ।

গত ৫ ফেব্রুয়ারি ইতালি থেকে চট্টগ্রাম বন্দরের এনসিটি-৪ জেটিতে ভিড়েছিল এ রুটের প্রথম জাহাজ ‘এমভি সোঙ্গা চিতা’। জাহাজটি চট্টগ্রাম বন্দরে পৌঁছার পর ইউরোপের সঙ্গে সরাসরি জাহাজ চলাচল শুরু হয়। ইউরোপের সঙ্গে সরাসরি জাহাজ চলাচল শুরু হওয়ায় রফতানি বাণিজ্যে সময় ও অর্থ সাশ্রয় হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।