ভিসাপ্রথা বাতিলের দাবি

ব্রিটিশ পাসপোর্টে যে ভিসাপ্রথা রয়েছে তা বাতিল, ব্যক্তিগত আগ্নেয়াস্ত্রের সার্ভিস চার্জ কমানো ও প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের তালিকাভুক্ত করার দাবি জানিয়েছেন প্রবাসে মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও ন্যাপের যুক্তরাজ্য শাখার সভাপতি মোহাম্মদ আব্দুল আজিজ।  বৃহস্পতিবার দুপুরে সিলেট প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে তিনি এসব দাবি জানান।

ব্রিটেনসহ পৃথিবীর বেশ কয়েকটি দেশে বসবাস করা বাংলাদেশি ব্রিটিশ নাগরিকদের নো ভিসা সিল দেওয়া হয়। এর মাধ্যমে উক্ত ব্যক্তি পাসপোর্টের মেয়াদ থাকাকালীন যতদিন খুশি বাংলাদেশে অবস্থান করতে পারেন।

তবে এ প্রথার অবসান চান আব্দুল আজিজ। তার মতে ব্রিটিশ পাসপোর্টে এমনিতেই জাতিগত একটা পরিচয় আছে। ফলে আলাদাভাবে বাংলাদেশিদের জন্য নো ভিসার কোনো প্রয়োজন নেই।

এ ব্যপারে সংবাদ সম্মেলনে তিনি বলেন, বেশ কয়েক বছর যাবৎ যুক্তরাজ্যে বসবাসকারী অসংখ্য বাংলাদেশি ব্রিটিশ পাসপোর্টধারীদের ১০ ও পাঁচ বছরের মেয়াদে নো ভিসা সিল দেওয়া হয়। এর ফলে প্রবাসী বাংলাদেশি হিসেবে পরিচয় দিতে গিয়ে আমাদের বিড়ম্বনায় পড়তে হয়। আমরা বাংলাদেশিদের মুখের ছবি, চেহারা, ভাষা ও সংস্কৃতিতে সুস্পষ্ট বাংলাদেশির পরিচয় ফুটে উঠে।

এছাড়া ব্রিটিশ পাসপোর্টে যার যার জাতিগত একটা পরিচয় রয়েছে। ফলে জাতিগত পরিচয় গোপন করার সুযোগ নেই। এ অবস্থায় যুক্তরাজ্য প্রবাসীরা দেশে আসতে চাইলে প্রচলিত ভিসাপ্রথা বাতিল করতে হবে। তা না করা হলে নতুন প্রজন্ম দেশে আসার আগ্রহ হারিয়ে ফেলবে। আমাদের প্রবাসীদের দাবি হলো দেশে আসতে ব্রিটিশ পাসপোর্টে যে ভিসাপ্রথা রয়েছে তা বাতিল করতে হবে।

তাছাড়া মুক্তিযুদ্ধের প্রবাসে বিশ্ব জনমত গঠনে অবদান রাখা সব ব্যক্তির নাম তালিকাভুক্তির দাবি জানান তিনি।

এছাড়া তিনি বাংলাদেশে আগ্নেয়াস্ত্রের সার্ভিস চার্জ কমানোর দাবি জানিয়েছেন। তার দাবি, আগ্নেয়াস্ত্রের সার্ভিস চার্জ বৃদ্ধির কারণে অনেকে প্রবাসী তাদের আগ্নেয়াস্ত্রটি ফেরত দিয়ে দিচ্ছেন। এতে তাদের ও পরিবারের নিরাপত্তা হুমকির মুখে পড়ছে।