দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি ব্যবসায়ীকে গুলি করে হত্যা

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের থাবাংচুতে বাংলাদেশি এক ব্যবসায়ীকে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। শুক্রবার বাংলাদেশ সময় রাত ১টায় দিকে ব্যবসায়ীর নিজ ব্যবসা প্রতিষ্ঠানে এ ঘটনা ঘটে।

আজ শনিবার সকালে নিহতের বড় ভাই গোলাম সারওয়ার আজকের পত্রিকাকে হত্যার বিষয়টি নিশ্চিত করেছেন। নিহত বাংলাদেশি ব্যবসায়ীর নাম গোলাম মোস্তফা মাসুদ (৩৮)। তিনি নোয়াখালীর সেনবাগ উপজেলার কাবিলপুর গ্রামের মৃত জয়নাল আবেদিন মেম্বারের ছোট ছেলে।

পরিবার সূত্রে জানা যায়, শুক্রবার বাংলাদেশ সময় রাত ১টায় চারজনের সংঘবদ্ধ একটি সন্ত্রাসী দল ওই প্রতিষ্ঠানে ঢুকে মাসুদকে পেছন থেকে গুলি করে হত্যা করে। এ সময় দোকানে থাকা ফেনীর দাগনভূঞা এলাকার সাখাওয়াত হোসেন নামে আরেকজনের পায়ে গুলি করে সন্ত্রাসীরা। এ সময় তিনি গুলিবিদ্ধ হয়ে পালিয়ে রক্ষা পেয়েছেন। এরপর অস্ত্রধারী সন্ত্রাসীরা পুরো ব্যবসা প্রতিষ্ঠানটির সকল মালামাল লুট করে নিয়ে যায়।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি ব্যবসায়ীকে হত্যাদক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি ব্যবসায়ীকে হত্যা নিহতের ভাই গোলাম সারওয়ার জানান, ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকায় যান মাসুদ। সেখানে অপর এক বাঙালির সঙ্গে মিলে ব্যবসা করতেন মাসুদ। সর্বশেষ তিনি ২০১৯ সালে দেশে এসে ২০২০ সালের জানুয়ারিতে আফ্রিকায় ফিরে যান। এটাই ছিল বৃদ্ধ মা সহ পরিবার পরিজন ও স্বজনদের সঙ্গে তাঁর শেষ বিদায়।

নিহতের ভাই আরও জানান, আফ্রিকায় বাঙালি কমিউনিটি ও কয়েকজন স্বজনের মাধ্যমে মরদেহ দেশে পাঠানোর প্রস্তুতি চলছে। ২/৩ দিনের মধ্যেই মাসুদের মরদেহ বাংলাদেশে আসবে।