শিশুর মলে রক্ত দেখা দেয় কেন?

শিশুর মলে রক্ত একটি জটিল স্বাস্থ্য সমস্যা। রোগ চিহ্নিত করে সঠিক চিকিৎসা না দিতে পারলে জটিলতার শেষ নেই।নানা আন্ত্রিক রোগে মলে রক্ত দেখা যায়। আন্ত্রিক রক্তপাত নালির ওপরের অংশে বা নিচের অংশ যে কোনোটা থেকে হতে পারে।

কালো পায়খানা, দেখতে তারপিনের মতো দেখা গেলে তা পাকস্থলিতে অল্প পরিমাণ (৫০-১০০ মিলি) রক্তপাতের ফলে হতে পারে, যেটি ৩-৫ দিন স্থায়ী হয়।

অন্ত্রনালীর রক্তপাতের জন্য যথাযথ রোগ ইতিহাস ও শারীরিক পরীক্ষা সম্পন্ন করা হয়। সঙ্গে সঙ্গে ইমার্জেন্সি ব্যবস্থাও নেওয়া উচিত।

এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন শিশু স্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. প্রণব কুমার চৌধুরী। 

যেসব দ্রব্য বা খাবার লাল রঙের যেমন জেলি, টমেটো বা স্ট্রবেরি, তা শিশুর বমিতে বা মলে রক্তরঙ নিয়ে আসতে পারে, তাই মেলেনাতে মলের ‘ওবিটি ল্যাব পরীক্ষা’ করিয়ে সুনিশ্চিত হতে হয়।

শিশুর নাক থেকে রক্তপাত, নবজাতক বয়সে জরায়ুতে থাকাকালে রক্ত গিলে ফেলা, কফ কাশিতে রক্ত, মুখগহ্বরের রক্তপাত গিলে ফেলার কারণে আন্ত্রিক নালি হতে রক্তপাত বলে ভ্রম হতে পারে। সেজন্য দ্রুততার সঙ্গে নাক, গলা ও মুখগহ্বর পরীক্ষা করার প্রয়োজন রয়েছে।

যেসব কারণে শিশু বয়সে আন্ত্রিক রক্তপাত হয়

* মলদ্বারের ফিসারস * ইন্টা-সাসেপশামস-টেলিস্কোপের মতো অন্ত্রনালির এক অংশ নিচের অংশে ঢুকে যাওয়া * অ্যামিবা পরজীবী সংক্রমণ

* মিকেলস ডাইভারটিকুলাম * কোলনের পলিপ * আন্ত্রিক প্রদাহ রোগ (আইবিডি) * পায়ুমুখের আলসার।