প্রযুক্তিগত দিক থেকে উন্নতি লাভ করেছে বাংলাদেশ : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রযুক্তিগত দিক থেকে উন্নতি লাভ করেছে বাংলাদেশ। এ অবস্থা সামনের দিনগুলোতে অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) অনলাইনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিটি বিভাগ ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ ভিশন অর্জনে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছিল। সারা বিশ্বের মতো বাংলাদেশও করোনার সময় অর্থনৈতিক চ্যালেঞ্জের সম্মুখীন হয়। এরপর ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের ফলে পুরো পৃথিবীতে একটি অর্থনৈতিক সমস্যা শুরু হয়। এ সমস্যা সমাধানে বিভিন্ন দেশ নানা পদক্ষেপ হাতে নেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার এরই ধারাবাহিকতায় রাষ্ট্র পরিচালনার নতুন কৌশল হিসেবে প্রতিটি মন্ত্রণালয় পরিচালনা কৌশলে পরিবর্তন আনতে শুরু করে।

তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি বিবেচনায় সরকার ২০২২-২৩ অর্থ বছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) ১৭টি অনুষ্ঠান বাতিল করেছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে স্মার্ট বাংলাদেশ তৈরিতে প্রতিবছর দেশীয় এবং আন্তর্জাতিক বিভিন্ন ইভেন্ট এ অংশগ্রহণ করে। কিন্তু বৈশ্বিক পরিস্থিতির প্রেক্ষাপটে এবং রাষ্ট্র পরিচালনার বিশেষ কৌশলের আলোকে এ বছর অনুষ্ঠান আয়োজনে কিছুটা পরিবর্তন এনেছে।

এ সময় প্রতিমিন্ত্রী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিবছরের উল্লেখযোগ্য আয়োজনগুলোর গুরুত্ব তুলে ধরেন।

অনলাইন সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম যুক্ত হয়েছিলেন।