রাষ্ট্রদূত তৌহিদুল খুব ভালো অফিসার : সিলেটে পররাষ্ট্রমন্ত্রী

সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মো. তৌহিদুল ইসলামের প্রশংসা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলেন, একটি দল তৌহিদুলের বিরুদ্ধে লেগেছে। তবে আমি যতদিন আছি তার পক্ষে ডিফেন্ড করে যাব।

শনিবার (২১ জানুয়ারি) সকালে সিলেটে সুরমা নদীর চর খনন কাজের উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। 

জানা যায়, গত বছরের মাঝামাঝি থেকে ভিয়েনা মিশনে বাংলাদেশের রাষ্ট্রদূতের পদ শূন্য আছে। এ পদে কূটনীতিক তৌহিদুলকে নিয়োগ দিয়ে এ-সংক্রান্ত প্রস্তাব ভিয়েনায় পাঠায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু সেখানকার সরকার তৌহিদুলকে গ্রহণ করতে রাজি হয়নি। পরে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন সে দেশের পররাষ্ট্রমন্ত্রী বরাবরে চিঠি লিখে তৌহিদুলকে গ্রহণ করতে অনুরোধ জানান। তবে এতেও কাজ হয়নি।

তৌহিদুল ইসলাম ইতালির মিলানে কনসাল জেনারেল থাকা অবস্থায় তার বিরুদ্ধে এক নারী সহকর্মীর সঙ্গে গুরুতর অসদাচরণের অভিযোগ ওঠে। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতেই তাকে রাষ্ট্রদূত হিসেবে ভিয়েনা গ্রহণ করছে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তাকে গ্রহণ না করায় অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত পদটি আপাতত খালিই থাকছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমানে তিনি (তৌহিদুল ইসলাম) সিঙ্গাপুরে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছে। তাকে আমরা ভিয়েনাতে দিতে চাই। তিনি অ্যাডমিনেস্ট্রিটিভ পরীক্ষায় সারাদেশে ফার্স্ট হয়েছিল। কিন্তু তার শত্রু আছে। তিনি কনসাল জেনারেল থাকা অবস্থায় কোনো একটা মেয়েকে তার পেছনে লাগিয়ে দেয়। একটা কেলেঙ্কারির চেষ্টা করে। তখন তাকে সাসপেন্ড করা হয়, অনেক ইনভেস্টিগেশন করা হয়। পরে দেখা যায় বিষয়টি একেবারে বানোয়াট। এরপর তার প্রমোশন হয়, তারপর অ্যাম্বাসেডর হয়। এখন তার বিরুদ্ধে একটি দল আবার লেগেছে, তারই বন্ধুবান্ধব হবে। আর না হয় গণমাধ্যমে এগুলো গেল কীভাবে? তিনি খুব ভালো অফিসার। আমি যতদিন আছি, ‘আই উইল ডিফেন্ড হিম।’