ভারতের প্রধান নির্বাচকের পদ থেকে সরে দাঁড়ালেন চেতন শর্মা

কয়েক দিন আগেই একটি টিভি চ্যানেলের ‘স্টিং অপারেশন’-এ নাম জড়িয়েছেন ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রধান নির্বাচক চেতন শর্মা। গোপন ভিডিওটি প্রকাশ হওয়ার পরপরই দেশটির ক্রিকেটে উত্তেজনা বিরাজ করছে। এই ঘটনার বেশ সমালোচনার মুখে পড়ে দায়িত্ব থেকেই সরে দাঁড়ালেন ৫৭ বছর বয়সী সাবেক এই পেসার।

গত ১৪ ফেব্রুয়ারি টিভি চ্যানেলের ‘স্টিং অপারেশন’-এ ভারতীয় ক্রিকেটের ভেতরের বেশ কয়েকটি ঘটনা প্রকাশে আসে। সেখানে বিসিসিআইয়ের সাবেক সভাপতি সৌরভ গাঙ্গুলী এবং বিরাট কোহলির মধ্যে মনোমালিন্য, যশপ্রীত বুমরাহ শরীরে ব্যথা কমানোর জন্য ইঞ্জেকশন পুশ করে জোর করে খেলা— ইত্যাদি নানা বিষয় নিয়ে কথা বলেন চেতন শর্মা।

ভারতের সংবাদ সংস্থা এএনআইয়ের খবর অনুযায়ী, এরই মধ্যে বিসিসিআই সচিব জয় শাহের কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন চেতন শর্মা। ভারতীয় বোর্ড যে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে, সেই গুঞ্জনও চলছিল। তবে নিজের বক্তব্যের আত্মপক্ষ সমর্থনের সুযোগও ছিল তার সামনে। কিন্তু অভিযোগের প্রেক্ষিতে দায়িত্বে ইস্তফাই দিয়ে দিলেন চেতন।

গতবছর অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতার পর চেতন শর্মাসহ গোটা নির্বাচক কমিটিকেই ছাঁটাই করেছিল বিসিসিআই। এরপর নতুন নির্বাচক চেয়ে বিজ্ঞাপন দেওয়া হলেও আশ্চর্যজনকভাবে চেতনকেই নির্বাচক কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়া হয়। তবে নতুন করে নির্বাচক প্রধান হওয়ার কয়েক মাস যেতে না যেতেই বিতর্কে জড়িয়ে পদ গেল চেতনের।

চেতন শর্মার এমন বক্তব্য বোর্ডের কর্তারা মোটেই ভালোভাবে নেননি। বোর্ডের এক কর্মকর্তা এএনআই-কে বলেছেন, ‘এই ঘটনার পর আর কোনো ক্রিকেটার বা নির্বাচকের সঙ্গে সাংবাদিকদের হৃদ্যতা থাকবে না। কারণ বিশ্বাসের জায়গাটাই চলে গিয়েছে।’

ভারতের হয়ে ১৯৮৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ডানহাতি পেসার চেতন শর্মার। এরপর প্রায় এক দশকের ক্যারিয়ারে দেশের হয়ে ২৩ টেস্ট ও ৬৫ ওয়ানডে ম্যাচে যথাক্রমে ৬১ ও ৬৭ টি উইকেট শিকার করেন তিনি। ব্যাট হাতে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে একটি সেঞ্চুরিও রয়েছে তার।