দিল্লি বিশ্ববিদ্যায়ের সিলেবাস থেকে বাদ যাচ্ছেন আল্লামা ইকবাল

বিখ্যাত ‘সারে জাঁহাসে আচ্ছা, হিন্দুস্তা হমারা’ গানের রচয়িতা কবি আল্লামা ইকবালের নাম এবার মুছে যাচ্ছে দিল্লি ইউনিভার্সিটির সিলেবাস থেকে। শুক্রবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করেছে বলে খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধএনডিটিভি ও হিন্দুস্তান টাইমস সূত্রে জানা যায়, দিল্লি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল সিলেবাস সংস্কারের উদ্যোগ নিয়েছে। আর তারই অংশ হিসেবে এবার বড় রদবদল আনছেন তারা। এবার রাষ্ট্রবিজ্ঞানের বিএ ক্লাসের সিলেবাস থেকে কবি আল্লামা ইকবালের প্রসঙ্গটাও বাদ দেওয়া হচ্ছে।

খবরে বলা হয়েছে, একাডেমিক কাউন্সিল এবার বিশ্ববিদ্যালয়ে পার্টিশন স্টাডি, হিন্দু স্টাডিজ ও ট্রাইবাল স্টাডিজের নয়া সেন্টার তৈরির প্রস্তাবও অনুমোদন করেছে।

কবি আল্লামা ইকবাল ‘সারে জাঁহাসে আচ্ছা, হিন্দুস্তা হমারা’ ঐতিহাসিক গানের রচিয়তা। তবে তিনি নাকি পাকিস্তান সৃষ্টির ভাবনার পেছনে ছিলেন। পাকিস্তানের জাতীয় কবিও ছিলেন তিনি।

এ বিষয়ে দিল্লি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিকাশ গুপ্তা জানিয়েছেন, সিলেবাসের নানা দিক ও সেন্টার তৈরির ব্যাপারে আলোচনা হয়েছে। সেন্টারস ফর পার্টিশন, হিন্দু ও ট্রাইবাল স্টাডিজ তৈরির প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। সিলেবাস থেকে কবি ইকবালের প্রসঙ্গ বাদ দেওয়া হচ্ছে। 

প্রসঙ্গত, আল্লামা ইকবালের প্রসঙ্গটি পলিটিকাল সায়েন্সের সিলেবাসের মধ্যে ছিল। 'Modern Indian Political thought' এই অংশের মধ্য়ে কবির প্রসঙ্গ ছিল।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আগামী ৯ জুন বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির মিটিং রয়েছে। সেখান থেকে সবুজ সংকেত মিললেই প্রস্তাবটি কার্যকর হয়ে যাবে।

প্রতিবেদনে বলা হয়েছে, পার্টিশন স্টাডিজ নিয়ে প্রস্তাবের বিরোধিতা করেছেন কাউন্সিলের অন্তত পাঁচজন সদস্য। তাদের মতে, এটা বিভাজনকে উৎসাহিত করবে। 

দ্বিমত পোষণ করা সেই পাঁচ সদস্য বিবৃতি দিয়ে বলেছেন, এটা সাম্প্রদায়িক বিভাজনকে উস্কানি দেবে। তবে এবার ইসি কী মতামত দেয় সেটাই দেখার বিষয়।